আগস্ট মাসের সেরা লেখক আনোয়ার হোসাইন খান

মুক্তবুলি প্রতিবেদক :
মুক্তবুলি ওয়েবসাইটে প্রকাশিত লেখাগুলোর মধ্যে সর্বোচ্চ ভিউজের ভিত্তিতে আগস্ট ২০২২ মাসের সেরা লেখক মনোনীত হয়েছেন ‘স্পার্ক গ্রুপ’র চেয়ারম্যান ও তরুণ উদ্যোক্তা আনোয়ার হোসাইন খান । মুক্তবুলিতে তার লেখা ‘কবি আল মাহমুদের বরিশাল সফর’ এখন পর্যন্ত পড়েছেন ২,৯৯৮ জন। আগস্ট মাসে সর্বোচ্চ পাঠক প্রিয়তা পেয়েছে এই লেখাটি।
আনোয়ার হোসাইন খান’র জন্মস্থান কুমিল্লা হলেও বেড়ে ওঠা ভোলার বোরহানউদ্দিন উপজেলা সদরে। ছোটবেলা থেকেই সংগঠন, সংস্কৃতি ও সাহিত্যের প্রতি ব্যাপক আগ্রহ থাকায় অষ্টম শ্রেণিতে পড়া অবস্থায় বোরহানউদ্দিন উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানকে নিয়ে সিরাতুন্নবি (স.) উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় নিজের লেখা বক্তৃতায় প্রথম স্থান ও রচনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেন।
মাসিক শিশুতোষ প্রত্রিকা কিশোর কন্ঠে ছড়া-কবিতা ছাপানোর মাধ্যমে লেখালেখির হাতেখড়ি শুরু করেন তিনি। এরপর ঢাকা থেকে প্রকাশিত মাসিক নিউজ লেটার, বরিশালের আঞ্চলিক প্রত্রিকা দৈনিক দক্ষিণাঞ্চল ও মাসিক লিটল ম্যাগাজিন স্রোত এ তার লেখা ফিচার ও প্রবন্ধ ছাপা হয়।
মূলত সংগঠক হিসেবে কাজ করতে বেশি পছন্দ করেন, তাই এস.এস.সি তথা দাখিল পড়া অবস্থায় বোরহানউদ্দিন এর জনপ্রিয় একটি সাংস্কৃতিক সংগঠনের পরিচালক নির্বাচিত হয়ে কৃতিত্বের সাথে দু’বছর দায়িত্ব পালন করেন। আলিম তথা এইচ.এস.সি অধ্যয়নরত থাকাকালীন বোরহানউদ্দিন কামিল মাদ্রাসার এ.জি.এস নির্বাচিত হন। এ ছাড়াও বরিশালের ঐতিহ্যবাহী বাকলা কালচারাল একাডেমির পরিচালনার দায়িত্ব সফলভাবে পালন করেন।
বরিশাল ব্রজমোহন কলেজ থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন এবং বরিশাল ল” কলেজ থেকে বিভাগে নবমতম স্থান অর্জন করে কৃতিত্বের সাথে ল’ ডিগ্রী শেষ করেন।
বর্তমানে নিজেকে উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতে পছন্দ করেন। যিনি ইতিমধ্যে সফল উদ্যোক্তা হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন। যেমন বোরহানউদ্দিনের অতি পরিচিত দ্বীপায়ন বিজনেস ফার্ম এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে ২০০৯ সাল থেকে দায়িত্ব পালনসহ বরিশালের তরুণ, মেধাবী ও উদ্যোমী উদ্যোক্তাদের সাড়া জাগানো প্রতিষ্ঠান ‘স্পার্ক গ্রুপ’ এর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ২০১৬ সাল থেকে ২০২২ এর মে পর্যন্ত দায়িত্ব পালন করেন। বর্তমানে উক্ত গ্রুপের চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন।
এ মেধাবী মুখ ইতিমধ্যে উদ্যোক্তা হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয় তরুণ উদ্যোক্তা সন্মাননা, সামাজিক সংগঠন এফএফএল বিডি সন্মাননা, জাতীয় সমবায় দিবসে শ্রেষ্ঠ সমবায়ী সন্মাননা, মুক্তবুলি লেখক সন্মাননাসহ সাংস্কৃতিক সংগঠক সন্মাননা স্মারক উপহার পেয়েছেন। ভবিষ্যতে তরুণ উদ্যোক্তাদের স্বপ্ন ও সম্ভাবনা নিয়ে বই লিখে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে কার্যকরী ভূমিকা রাখতে চান তিনি।

মুক্তবুলি ওয়েবসাইটে আগস্ট মাসের সেরা লেখক মনোনীত হওয়ায় আনোয়ার হোসাইন খানকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মুক্তবুলি পরিবার। মুক্তবুলির পক্ষ থেকে তিনি পাবেন সম্মাননা স্মারক ক্রেস্ট ও বই।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.