আজ বরিশালের কবি আবু জাফর ওবায়দুল্লাহ’র জন্মদিন

মুক্তবুলি ডেস্ক

বাংলা সাহিত্যের কালপুরুষ কবি আবু জাফর ওবায়দুল্লাহ। আজ ৮ ফেব্রুয়ারি তার জন্মদিন। ১৯৩৪ সালের আজকের এই দিনে বাংলাভাষার শক্তিমান এই কবি বরিশালের বাহেরচর শুদ্রাখাদি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আবু জাফর মুহাম্মদ ওবায়দুল্লাহ খান, ডাকনাম সেন্টু। বাবা আব্দুল জব্বার খান, মায়ের নাম সালেহা খাতুন।আব্দুল জব্বার খান পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার ছিলেন।

আবু জাফর মুহাম্মদ ওবায়দুল্লা পেশাগত জীবনে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ছিলেন। ১৯৮০-র দশকে তিনি বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০১ সালের ১৯ মার্চ মৃত্যুবরণ করেন।

তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো—সাতনরী হার (১৯৫৫), কখনো রং কখনো সুর (১৯৭০), কমলের চোখ (১৯৭৪), আমি কিংবদন্তীর কথা বলছি (১৯৮১), সহিষ্ণু প্রতীক্ষা (১৯৮২), প্রেমের কবিতা (১৯৮২), বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা (১৯৮৩), আমার সময় (১৯৮৭), নির্বাচিত কবিতা (১৯৯১), আমার সকল কথা (১৯৯৩), ও মসৃণ কৃষ্ণ গোলাপ।

আবু জাফর মুহাম্মদ ওবায়দুল্লাহ সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ ১৯৭৯ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৮৫ সালে একুশে পদক অর্জন করেন।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.