কবি ফররুখ আহমদকে নিয়ে দুর্লভ কাজ ‘জন্মশতবর্ষ স্মারক’

আযাদ আলাউদ্দীন ।।

অবশেষে আমার হাতে এসে পৌঁছলো কাঙ্খিত ‘ফররুখ আহমদ জন্মশতবর্ষ স্মারক’। এক হাজার পৃষ্ঠার দুর্লভ এই স্মারকটি কবি ফররুখ আহমদকে নিয়ে এ যাবৎকালের সবচেয়ে বড় কাজ।

দেশীয় সাংস্কৃতিক সংসদের উদ্যোগে প্রকাশিত স্মারকটির সম্পাদক মুহম্মদ মতিউর রহমান। সম্পাদনা পরিষদে অন্যান্যের মধ্যে ছিলেন কবিপুত্র আহমদ আখতার।

ফররুখ জন্মশতবর্ষ উদযাপন জাতীয় কমিটির আহবায়ক মুস্তাফা জামান আব্বাসীর ‘আহবায়কের কথা’ দিয়ে শুরু হওয়া স্মারকটির সূচিপত্র দেখেই অনেকটা অনুমান করা যায় এই স্মারকের সাথে সংশ্লিষ্টদের অক্লান্ত পরিশ্রমের কথা।

কবি ফরররুখ আহমদের অগ্রজ যারা ছিলেন তারা কিভাবে মূল্যায়ন করেছেন তাকে? সেইসব লেখা দিয়ে সাজানো হয়েছে- ‘মূল্যায়ন : অগ্রজ’ এ পর্বে লিখেছেন প্রখ্যাত সাহিত্যিক আবুল ফজল, আবুল কালাম শামসুদ্দীন, আবদুল কাদির, মুজীবুর রহমান খাঁ এবং খন্দকার আবদুল হামিদ।

কবি ফরররুখ আহমদের সমসাময়িক কবি-লেখকদের নিয়ে ‘মূল্যায়ন : সমকালীন’ পর্বে লিখেছেন কবি তালিম হোসেন, আবদুল আহাদ, মনিরউদ্দীন ইউসুফ, সৈয়দ আলী আহসান, শাসুল হুদা চৌধুরী, আবদুল গনি হাজারী ও শেখ লুৎফর রহমান।

‘মূল্যায়ন : উত্তর প্রজন্ম’ পর্বে লিখেছেন ৬০ জন বিশিষ্ট লেখক। তাদের সবার নাম লিখে লেখার পরিধি বাড়াতে চাই না। তবে একবাক্যে এটুকু বলতে পারি- তারা সবাই প্রতিষ্ঠিত লেখক এবং কবি ও সাহিত্যিক।

কবি ফররুখ আহমদকে নিয়ে লেখা প্রবন্ধের পরে- স্মৃতিচারণ পর্বটিও অগ্রজ, সমকালীন ও উত্তর প্রজন্ম শিরোনামে আলাদা করা হয়েছে।

রয়েছে কবি পরিবারের সদস্যদের স্মৃতিচারণ, আহমদ ছফা ও ইবনে খালদুনের বিশেষ রচনা, সাজ্জাদ হোসাইন খান ও নয়ন রহমানের বিশেষ গল্প।

ফররুখ আহমদকে নিয়ে অভিভাষণ পর্বে জিল্লুর রহমান সিদ্দিকী ও ড. আনিসুজ্জামানের দুটি লেখার পাশাপাশি কবির সাক্ষাৎকার ও কবিকে নিয়ে সাক্ষাৎকার দুটিও ব্যতিক্রম।

স্মারকে উঠে এসেছে কবি ফররুখ আহমদের নির্বাচিত রচনাবলী, কবির অগ্রন্থিত লেখা ও অপ্রকাশিত পাণ্ডুলিপি, বিভিন্ন ভাষায় ফররুখ আহমদের অনূদিত কবিতা, কবিকে নিবেদিত কবিতা ও গান, বিদায় অভিবাদন, ইন্তেকালোত্তর প্রকাশিত গ্রন্থাবলীর ভূমিকা, ভাষা সৈনিক হিসেবে ফররুখ আহমদের মূল্যায়ন। কবি ফররুখ আহমদের জীবপঞ্জি ও ফটো অ্যালবাম স্মারকটির অন্যতম বিশেষ আকর্ষণ। এছাড়াও ফররুখ আহমদের জন্মশতবর্ষ উদযাপন কমিটির নানা কার্যক্রম পাঠকদেরকে সম্ভাবনাময় আগামির হাতছানি দিয়ে ডাকবে।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও স্বাধীনতা দিবস পুরস্কার সহ অসংখ্য জাতীয় পুরস্কারপ্রাপ্ত কবি এবং ভাষা সৈনিক ফররুখ আহমদ কে নিয়ে এই পরিশ্রমী কাজটি করার জন্য দেশীয় সাংস্কৃািতক সংসদের সাথে সংশ্লিষ্ট সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন

এক হাজার টাকা দামের এই স্মারক গ্রন্থটি ২৫% কমিশনে বরিশালে পাওয়া যাচ্ছে ৭৫০ টাকায়। যোগাযোগ: 01788770063

আমি মনে করি যারা এই বইটি সংগ্রহ করবেন তারা নিজেরাই সবচেয়ে বেশি উপকৃত ও লাভবান হবেন। টাকা অনেকেরই আছে, কিন্তু সেই টাকা দিয়ে এমন ব্যতিক্রমী ও গবেষণাধর্মী বই কেনার সৌভাগ্য সবার হয় না।

আপনি কি আপনার পরবর্তী প্রজন্মের কাছে- বিশ্বাসী কবিদের ইতিহাস উপস্থাপন করতে চান? নাকি নৈরাশ্যবাদী কবিদের? সিদ্ধান্ত আপনার।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *