দ্বিবাচ্য: ড. মিজান রহমান সংখ্যা

আল হাফিজ ।।

মামুন রশীদ সম্পাদিত বাংলা ভাষার ছোটকাগজ দ্বিবাচ্য ড. মিজান রহমান সংখ্যা বেরিয়েছে ফেব্রুয়ারি ২০২৩-এ। শিল্পী চারু পিন্টুর দৃষ্টিনন্দন প্রচ্ছদে সুসজ্জিত হয়ে প্রকাশিত এ সংখ্যাটির সম্পাদকীয় থেকে আমরা জানতে পারি যে, ড. মিজান রহমান একজন শেকড়সন্ধানী পরিশ্রমী গবেষক। পাশাপাশি তিনি কবিতা চর্চা, গদ্য রচনা, পত্রিকা সম্পাদনা ও পুস্তক প্রকাশনার সাথেও নিবিড়ভাবে জড়িত। এছাড়াও বাংলা ভাষা ও ব্যাকরণ বিষয়ে বেশ কিছু পাঠ্যবই তিনি রচনা করেছেন।

মিজান রহমানের গবেষণা ও সৃজনকর্ম গুণগতভাবে খুবই গুরুত্বপূর্ণ যা সমাজ এবং জাতি গঠনে ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস। তার সৃষ্টিশীলকর্মের সাথে মনোযোগী পাঠকের দৃষ্টি আকর্ষণের জন্যই দ্বিবাচ্য’র এ মহৎ প্রয়াস।
দ্বিবাচ্য’র এ সংখ্যাটি দশ পর্বে সাজানো হয়েছে, যার প্রথম পর্বে রয়েছে লোকসংস্কৃতি প্রসঙ্গ। এ পর্বে লিখেছেন বিলু কবির, মনি হায়দার, হামিদ রায়হান, আবু সাঈদ তুলু, রাজীব সরকার, সুমন কুমার দাশ এবং মোহাম্মদ আবদুর রউফ।

দ্বিতীয় পর্বে রয়েছে গবেষণা ও লিটল ম্যাগাজিন প্রসঙ্গ। এ পর্বে লিখেছেন ফকরুল চৌধুরী, ইসরাইল খান, প্রান্তিক অরণ্য এবং আযাদ আলাউদ্দীন।

তৃতীয় পর্বে রয়েছে কবিতা পাঠ ও মূল্যায়ন। এ পর্বে লিখেছেন হেনরী স্বপন, রাশেদুল আনাম, চন্দন চৌধুরী, কাজী মহম্মদ আশরাফ এবং ঈশান সামী।

চতুর্থ পর্বে রয়েছে মিজান রহমানের দুটি সাক্ষাৎকার, যা গ্রহণ করেছেন অচিন্ত্য চয়ন ও রতন পাল।

পঞ্চম পর্বে রয়েছে স্মৃতিচারণ ও মূল্যায়ন। এ পর্বে লিখেছেন তপংকর চক্রবর্তী, মোহাম্মদ ফজলুল হক, আসমা চৌধুরী, মোয়াজ্জেম হোসেন মানিক, প্রত্যয় জসিম, খান মাহবুব, মোস্তফা আহাদ তালুকদার, শাজান শীলন, সেহাঙ্গল বিপ্লব এবং খালিদ ফেরদৌস।

ষষ্ঠ পর্বে রয়েছে গ্রন্থ আলোচনা। এ পর্বে লিখেছেন রাহাদ আবির, নবনীতা দেব সেন, মনি হায়দার, রতনতনু ঘোষ, তাহা ইয়াসিন, আমজাদ সুজন, সুস্ময় আচার্য এবং মুহাম্মদ শরীফ হোসেন ও আতাউর রহমান রাইয়ান।

সপ্তম পর্বে রয়েছে নিবেদিত কবিতা। নিবেদিত কবিতা লিখেছেন ওয়াহিদ মুরাদ, যাকির সাইদ এবং আলাউল কবীর।

অষ্টম পর্বে রয়েছে মিজান রহমানের কবিতার পান্ডুলিপির ইংরেজি অনুবাদ। অনুবাদ করেছেন শাজান শীলন।

নবম পর্ব সাজানো হয়েছে মিজান রহমানের কয়েকটি নির্বাচিত গদ্য রচনা দিয়ে।

দশম পর্বে মামুন রশীদ গ্রন্থনা করেছেন মিজান রহমানের জীবনপঞ্জি ও গ্রন্থতালিকা।

একবিংশ শতাব্দীর প্রথম দশকের লেখক মিজান রহমান। কবিতার হাত ধরে তার সাহিত্য জগতে প্রবেশ। তবে এ ক্ষেত্রে তার আগ্রহ গবেষণা ও প্রবন্ধ রচনায়। সম্পাদনার ক্ষেত্রেও তিনি যথেষ্ট পারদর্শী। একদিকে নিজের লেখালেখির মাধ্যমে নিজের মনন ও সৃজনশীলতা দিয়ে তিনি যেমন ক্রিয়াশীল, তেমনি ছোটকাগজ কর্ষণ সম্পাদনা এবং নিজস্ব প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাপ্রকাশের মাধ্যমে আলোকিত সমাজ ও জাতি গঠনে যথাযথ ভূমিকা পালনে সদা তৎপর। তার বহুমাত্রিক সৃজনশীল কর্ম তৎপরতার জন্যই দ্বিবাচ্য’র এই প্রয়াস, যা সাহিত্যসেবীদের মনোযোগ আকর্ষণে সক্ষম হয়েছে। ১৫০ টাকা মূল্যের ২২৪ পৃষ্ঠার সুসম্পাদিত এই প্রশংসনীয় উদ্যোগের জন্য আমরা দ্বিবাচ্য সম্পাদক মামুন রশীদকে ধন্যবাদ জানাই।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *