বন্যা পরিস্থিতি ও কিছু কথা

মোশাররফ মুন্না
.
উপকূলবাসী মানুষসহ দেশের নিম্নাঞ্চলের মানুষগুলো এখন চরম দূর্যোগকালীন সময় অতিবাহিত করছে। ভুমি এবং জীবন হারানোর মতো সঙ্কায় দিন কাটাচ্ছে মানুষ। সব সময়ের চেয়ে বিপদসীমার অধিক উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বন্যার পানি। নদীমাতৃক দেশ হলেও খুব শিগ্রই এমন বিপদে পরতে হয়নি বঙ্গ জনপদবাসীর। জোয়ারে পলিমাটি এসে ভুমিকে সাজিয়ে ভাটির টানে পানি নেমে যেতো নদী-নালায়। কিন্তু সম্প্রতি বর্ষা মৌসুমে ভারত বাঁধগুলো খুলে দেয়ায় বাংলাদেশ পরেছে চরম বিপাকে। নদীতে বিলীন হচ্ছে মাইল থেকে মাইল ভিটে মাটি সহ সমতল ভুমি। বর্ষার মৌসুমে সকল উৎপাদিত ফসল পঁচে গলে লন্ডভন্ড হয়ে গেছে। পুকুরের মাছ, গবাদিপশু, যোগাযোগ ব্যবস্থাসহ স্কুল কলেজ মাদরাসা এবং ঘরের মধ্যে পানি ঢুকে মানুষের জীবন চরমভাবে বিপর্যস্ত। মানুষের স্বাভাবিক জীবন যাত্রা ব্যহত হচ্ছে চরমভাবে। কিন্তু শুষ্ক মৌসুমে যদি আমরা আমাদের প্রতিবেশী দেশ ভারতের দেয়া মরণফাঁদ বিষাক্ত বাঁধগুলোর দিকে তাকাই তাহলে দেখি তারা দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী ন্যায্য পাওনা পানি টুকুও আমাদেরকে দিচ্ছে না। যার ফলে উত্তরাঞ্চলের হাজার হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট। হাহাকার করতে থাকে দেশের চালিকা শক্তি কৃষকের বুক। চিত্র দাড়ালো প্রতিবেশী দেশ তাদের সুবিধামত বর্ষা মৌসুমে বাঁধ ছেড়ে দিয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি করে অন্যদিকে শুকনো সৃজনে বাঁধগুলো বন্ধকরে ন্যূন্যতম পানি না দিয়ে একচেটিয়া ভাবে বাংলাদেশকে চরমভাবে বিপর্যস্ত করে যাচ্ছে। যা আমরা প্রতিবেশী দেশের কাছে এমন নির্লজ্জ আচরণ কখনোই প্রত্যাশা করিনা।
আমরা আশা করছি সরকার দুই দেশের মধ্যে পারস্পরিক সম্প্রীতির সম্পর্ক সুদৃঢ় করার মাধ্যমে দেশ এবং দেশের মানুষকে চরম বিপর্যয় থেকে উদ্ধার করে, একটি সুখী সম্মৃদ্ধ এবং উন্নত দেশ গঠনে কার্যকরী ভুমিকা পালন করবে। অন্যথায় এই দেশ, দেশের মানুষ হারাবে মৌলিক অধিকার, সমাজিক মর্যাদা, স্বাধীনতা এবং সার্বভৌমত্ত্বের পরম স্বাদ। আমরা আমাদের দেশকে ভালোবাসি, ভালোবাসি দেশের মানুষকে।  মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠা, সামাজিক মর্যাদা রক্ষা এবং স্বাধীনতা, সার্বভৌমত্ত্ব সমুন্নত রাখতে আমরা প্রয়োজনে সদা সোচ্চার থাকবো।
মোশাররফ মুন্না, সাবেক পরিচালক, হেরাররশ্মি শিল্পীগোষ্ঠী, বরিশাল।
Next Barisal banner ads

২ comments

  1. চমৎকার উপস্থাপন দেশের সার্বিক দিক নিয়ে। তবে প্রতিবাশি দেশ আমাদের কল্যাণ কখনও চেয়েছে আমার যানা নাই ।বর্তমানে বাংলাদেশের মানুষ যে কষ্টে রয়েছে , তার মধ্যেও ওনাদের অমুক মন্ত্রী আসলেন উন্নয়ন কার্যক্রমের নিয়ে কথা বলতে। আমার সোনার বাংলার ভাইয়েরা তা আমাদের শুনিয়ে দিলেন। পানি তাদের চোখে পারছেনা।

Leave a Reply

Your email address will not be published.