মল্লিক স্মরণে মাত্রার ভিজুয়্যাল পরিবেশনা ‘প্রিয় মল্লিক’

আযাদ আলাউদ্দীন

ইসলামী সংস্কৃতির পথিকৃত ‘গানের পাখি’ কবি মতিউর রহমান মল্লিক এর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে শিল্পী আব্দুর রাজ্জাক রাজু ও জয়নাল আবেদীন এর কন্ঠে গান ‘প্রিয় মল্লিক’ বাংলাদেশ কালচারাল একাডেমীর ফেইসবুক ও ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে।

কবি আসাদ বিন হাফিজের কথা মালায় সাঝানো এই গানটির সুরারোপ করেছেন তরুন উদীয়মান সুরকার শিল্পী আব্দুর রাজ্জাক রাজু। মাত্রা সংগীত একাডেমীর ব্যানারে গানটির শব্দ ধারণ করেছে ক্রিয়েটিভ রেকর্ডস স্টুডিও। কম্পোজার মাহদী হাসান এবং ভিডিও নির্মান করেছেন তরুন নির্মাতা রাকিব ফরাজী। গানের টাইটেল প্রিয় মল্লিক টাইপোগ্রাফি করেছেন ক্যালিগ্রাফার এইচ.এম আব্দুল্লাহ আল মামুন। সাবটাইটেল করেছেন আহসান হাবীব।

এই গানে আরো দেখা যাবে সুস্থ ধারার সংস্কৃতি চর্চায় কবি মতিউর রহমান মল্লিকের একান্ত সহচর ও সহোযোদ্ধাদের। এর মধ্যে প্রখ্যাত গীতিকার ও সুরকার তোফাজ্জল হোসাইন খান, আবৃত্তিকার শরীফ বায়জিদ মাহমুদ, মুস্তাগীসুর রহমান মুস্তাক, বোরহান মাহমুদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোস্তফা মনোয়ার ও আযাদ আলাউদ্দীন প্রমুখ। গান সর্ম্পকে কবি আসাদ বিন হাফিয বলেন- আমি গনটি যতই শুনি ততোই ভাল লাগে। আল্লাহ তোমাদের ভালবাসা কবুল করুন এবং বরকত দিন।

গানের সুরারোপ সম্পর্কে সুরকার আব্দুর রাজ্জাক রাজু বলেন- গানের গীতিকার পরম শ্রদ্বেয় কবি আসাদ বিন হাফিজ অসাধারণ একজন মানুষ। আমাকে উৎসাহ আর প্রেরণা যোগানোর কাজটি খুব ভালোভাবেই করেছেন। প্রথমে গানটির একটা ডেমো সুর তৈরী করে বিভিন্ন গুনীজনদের কাছে পাঠিয়েছিলাম। যারা আন্তরিকতার সাথে আমাকে অনুপ্রেরণা ও উৎসাহ যুগিয়েছেন। সাংস্কৃতিক বোধ্যা ব্যক্তিরা গানটি পছন্দ করায় আমি আরো বেশি মনোযোগের সাথে সুর চুড়ান্ত করে রেকডিং করেছি। বৃষ্টির কারনে ৩ দিন ব্যার্থ চেষ্টার পর সফল ভাবে সুটিং ও এডিটিং সম্পূর্ন করেছি। আশা করছি একটি ভালো কাজ হয়েছে যা ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

জনপ্রিয় গীতিকার ও সুরকার শিল্পী আবু সা‘দাত লুলু বলেন- গানের চমৎকার কথামালার সাথে অসাধারণ সুরের গাঁথুনী মল্লিক স্বরণে আমাদেরকে অনেক দুর এগিয়ে নিয়ে যাবে।

ইউটিউব চ্যানেল : www.youtube.com/bangladeshculturalacademy

ইউটিউবে শিল্পী আব্দুর রাজ্জাক রাজু : www.youtube.com/arrazu

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.