বরিশালে কবি মল্লিক স্মরণ সভা 

মুক্তবুলি প্রতিবেদক ।।
বরিশালের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন হেরাররশ্মি শিল্পীগোষ্ঠীর উদ্যোগে ইসলামি সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ কবি মতিউর মল্লিকের ‘সাহিত্যকর্ম ও জীবন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
হেরাররশ্মি শিল্পীগোষ্ঠীর পরিচালক মাহাথির মহিউদ্দিনের সভাপতিত্বে ও সহকারী পরিচালক নুমান বিন ইউসুফের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল সংস্কৃতি কেন্দ্রের সভাপতি প্রফেসর মাহমুদ হোসেন দুলাল।
প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- ফুলকুঁড়ি পত্রিকার নির্বাহী সম্পাদক ও গীতিকার নাঈম আল ইসলাম মাহিন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সমন্বিত সাংস্কৃতিক সংসদের (সসাস) শিল্প সম্পাদক, উদীয়মান লেখক ওয়াহেদুজ্জামান আহমেদ, বরিশাল সংস্কৃতিকেন্দ্রের সহ-সভাপতি মো. আব্দুল হাই, পরিচালক সাংবাদিক আযাদ আলাউদ্দীন এবং গীতিকার ও সুরকার আব্দুর রাজ্জাক রাজু।
আলোচকগণ বলেন, কবি মতিউর রহমান মল্লিক শুধুমাত্র কবি বা গীতিকরই নন, তিনি ছিলেন একজন দক্ষ সংগঠকও। তাঁর সাহিত্যকর্মের প্রতিটি পরতে পরতে বিদ্যমান অনুপ্রেরণা ও সংশ্লিষ্ট ইতিহাস আলোচকগণ নিখুঁতভাবে উপস্থাপন করেন। তাঁর হাত ধরে কিভাবে বাংলাদেশের প্রতিটি পাড়ায়-মহল্লায় ছড়িয়ে গেছে ইসলামী সংস্কৃতির পরিচ্ছন্ন ছোঁয়া তাও তুলে ধরেন আলেচকরা।
আলোচকগণ প্রত্যেক সাংস্কৃতিক কর্মীকে মল্লিকের আদর্শ, চিন্তা—চেতনা ও কর্মপদ্ধতি ধারন করার অনুরোধ করেন।
অনুষ্ঠানে কবি মতিউর রহমান মল্লিকের লেখা একক ও কোরাস একাধিক গান পরিবেশন এবং কবিতা আবৃত্তি করেন শিল্পীরা। ##
বরিশাল সংস্কৃতিকেন্দ্রে সাহিত্য আড্ডা শেষে ফুলকুঁড়ি আসরের সাবেক প্রধান পরিচালক, গীতিকার নাঈম আল ইসলাম মাহিনের সাথে বরিশালের শিল্পী ও সংগঠকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *