‘আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত’

মুক্তবুলি প্রতিবেদক ।।
বরিশাল নগরীর উত্তর সাগরদি সরদারপাড়ায় ১৫ অক্টোবর বিকেল ৩টায় বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপিত হয়েছে।

ইউএসএআইডি’র সহযোগিতায়- এগ্রিকালচার কো-অপারেটিভ ডেভেলপমেন্ট ইনেসিয়েটিভ- এসিডিআই এবং ভলান্টারি ওভারসীজ কো-অপারেটিভ অ্যাসোসিয়েশন- ভোকা কর্তৃক বাংলাদেশ লাইভ স্টক অ্যান্ড নিউট্রিশন প্রকল্পের আওতায় এই কর্মসূচি বাস্তবায়িত হয়।

‘আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত’, এই স্লোগানকে কেন্দ্র করে এলাকার ১০ জন গাভী পালনকারী খামারি, প্রাণিসম্পদ সেবার সাথে জড়িত স্টেক হোল্ডারগন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এ প্রোগ্রামের উদ্দেশ্য ও গুরুত্ব নিয়ে কথা বলেন প্রকল্পের সিনিয়র মাঠ সমন্বয়কারী ডাক্তার মোঃ রিদওয়ানুল হক, তিনি বলেন মানুষের সুস্বাস্থ্য এবং খাদ্য থেকে পুষ্টি পেতে হলে অবশ্যই হাতকে সর্বদাই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। তিনি আরো বলেন, মানুষের হাতের মাধ্যমে গবাদি প্রাণির ম্যাস্টাইটিস বা ওলান ফুলা রোগ হয়, এ রোগ থেকে গবাদি প্রাণিকে কিভাবে রক্ষা করা যায় তারও কৌশল তিনি তুলে ধরেন। এছাড়া তিনি প্রকল্পের বেসলাইন সার্ভের মাধ্যমে কত শতাংশ লোক পায়খানার পরে, খাদ্য গ্রহণের আগে এবং গবাদি প্রাণি প্রতিপালনের ক্ষেত্রে সাবান পানি দিয়ে হাত ধৌত করেন তাও ব্যাখ্যা করেন।

অনুষ্ঠানের সভাপতি মীর্জা করপোরেশন ও ডেইরি ফার্মার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মীর্জা ইফতেখারুল ইসলাম জেনিথ বলেন, হাত হচ্ছে বিভিন্ন রোগের বাহক এবং আমরা প্রতিদিন বিভিন্ন ধরনের কাজ এই হাতের মাধ্যমে সম্পাদন করে থাকি, তাই সাবান পানি ব্যবহারের মাধ্যমে আমাদেরকে সবসময় হাত পরিষ্কার রাখতে হবে। সাবান পানির মাধ্যমে হাত ধোয়ার কৌশল সকলকে প্রদর্শনী করে দেখানো হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকল্পের মাঠ সমন্বয়কারী পলাশ কুমার ঘোষ, এছাড়া এ প্রকল্পটি জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত বিশ্ব হাত ধোয়া দিবসে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *