আগুনমুখা: হাতে লেখা কবিতা সংখ্যা

আল হাফিজ ও আযাদ আলাউদ্দীন ।।

নাজমুল শামীম সম্পাদিত লিটল ম্যাগাজিন আগুনমুখা সময় ও চেতনার মুখাকৃতি চতুর্থ সংখ্যাটি হাতে লেখা কবিতা সংখ্যা হিসেবে প্রকাশিত হয়েছে। সংখ্যাটির আকর্ষণীয় প্রচ্ছদ করেছেন শিল্পী রাসেল আহমেদ। হাতে লেখা এ সংখ্যায় কবিতা লিখেছেন কবি মৃদুল দাস গুপ্ত, মাসুদ খান, সমরজিৎ সিংহ, মজনু শাহ, টোকন ঠাকুর, মাসুদার রহমান, মুজিব ইরম, সরকার আমিন, আবদুল্লাহ জামিল, ফেরদৌস নাহার, মোস্তাফিজ কারিগর, জুয়েল মাজহার, ইকতিজা আহসান, ইমরান মাঝি, মাহমুদ মিতুল, মুয়ীয মাহফুজ, সাইফ ইবনে রফিক, আসমা চৌধুরী, সৈয়দ ওমর হাসান, নাজমুস সামস, রবীন ঘোষ, ফেরদৌস মাহমুদ, নাঈম মাহমুদ, সরদার ফারুক, পরিতোষ হালদার, পিয়াস মজিদ, মিছিল খন্দকার, মোশতাক আল মেহেদী, সাইদ র’মান প্রমুখ। এ ছাড়াও এ সংখ্যায় গুচ্ছ কবিতা লিখেছেন কুশল ইশতিয়াক।
খলিফা বাড়ি, জিয়ানগর, বরিশাল থেকে প্রকাশিত আগুনমুখা’র এ সংখ্যার বিশেষ আকর্ষণ ছিলো কবিতার আড্ডা। এ আড্ডায় অংশ নেন কবি আর্যনীল মুখোপাধ্যায়, অনুপম মুখোপাধ্যায়, জুবিন ঘোষ, ভাস্করজ্যোতি দাশ এবং ঋষি সৌরক। সঞ্চালকের দায়িত্ব পালন করেন উল্কা। আড্ডার কবিগণ প্রত্যেকে ভিন্নমুখী ভিন্ন দশকের ভিন্ন মাত্রায় ভিন্ন স্বাদে কবিতার আলোচনা করেন, যা খুবই উপভোগ্য হয়ে ওঠে। কবিতার এই আড্ডাকে জমিয়ে তোলার জন্য কবিগণ যে মূল্যবান মতামত দিয়েছেন, কবিতা নিয়ে আলোচনা করেছেন সে জন্য সঞ্চালকসহ আড্ডার কবিগণকে ধন্যবাদ। তবে এ আড্ডায় বাংলাদেশের কোনো কবির অংশ নেই দেখে পাঠক সমাজ খুবই বিস্মিত, বিষয়টি সম্পাদকের ভাবনার দাবি রাখে।
কিবোর্ড যখন সব ধরনের লেখালিখি নিয়ন্ত্রন করছে তখন হাতে লেখা কবিতা সংখ্যা আগুনমুখা’র একটি তাৎপর্যপূর্ণ উদ্যোগ। এই উদ্যোগের সংগে জড়িত সকলকে সাধুবাদ জানাই। ১২০ টাকা মূল্যের ১৯২ পৃষ্ঠার এ পত্রিকাটি সংগ্রহে রাখার মতো একটি কাজ। সময়োপযোগী এই কাজের জন্য আগুনমুখা’র সম্পাদক নাজমুল শামীমকেও ধন্যবাদ। আশা করা যায়, বোদ্ধা পাঠক ও সমালোচক মহলে আগুনমুখা’র এ সংখ্যাটি সমাদৃত হবে। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *