কবি কামাল আহসান

মুক্তবুলি ডেস্ক 

কবি কামাল আহসান একজন আধুনিক বাংলাদেশি কবি ও সাহিত্যিক। বাংলা সাহিত্যে ৯০ দশকে যে কয়েকজন মেধাবী কবির আর্ভিবাব ঘটে তার মধ্যে কবি কামাল আহসান অন্যতম। জীবন বিশ্বাস যার স্রষ্টার প্রতি। কবিতার ছন্দে ছন্দে সেই বিশ্বাসের স্ফুরণ পাখনা মেলে। এছাড়া সত্য, সুন্দর, একেশ্বরবাদ, পরকাল, নবী-রাসুল, দেশপ্রেম ও প্রেম-ভালবাসার মত ইতিবাচক বিষয় আসয়ই ছিল তার লেখার মূল অনুষঙ্গ। জীবন ও স্রষ্টার প্রতি বিশ্বাস স্থাপনকারী এই কবির প্রথম গল্পগ্রন্থ (প্রণয়দষ্টিতা ১৯৯৬) প্রকাশের মাধ্যমে সাহিত্য অঙ্গনে তার যাত্রা শুরু হয়।

জন্ম ও ব্যক্তিগত জীবন

কামাল আহসানের জন্ম ১৯৭৩ সালের ২ ফেব্রুয়ারী পটুয়াখালী জেলার বাউফল উপজেলার উত্তর কেশবপুর গ্রামে। তার পিতার নাম মোহাম্মদ চান মিয়া, মাতা সুফিয়া বেগম। তারা ছিলেন দুই বোন ও এক ভাই। পিতা-মাতার দ্বিতীয় সন্তান তিনি। ব্যক্তিগত জীবনে তিনি ( মুসফিকা মল্লিক তুলি) এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির এক মেয়ে (কাইফা কামাল সাওদা) রয়েছে। পারিবারিক ভাবে কামাল আহসান সাহিত্য-সংস্কৃতির কোনো ছোঁয়া পাননি। সাহিত্য অঙ্গনের কিছু বড়ভাই ও বন্ধুদের হাত ধরে সাহিত্য অঙ্গনে প্রবেশ তার। এরপর থেকেই তিনি সাহিত্য অঙ্গনে মনোনিবেশ করেন।

শিক্ষা ও কর্মজীবন

শিক্ষা জীবনে কামাল আহসান ১৯৮৯ সালে কেশবপুর এন এস মাধ্যমিক বিদ্যালয় থেকে এস এস সি পাশ করেন। এরপর তিনে চলে আসেন বরিশালে। সেখান থেকে ১৯৯২ সালে অমৃত লাল দে কলেজ থেকে এইচ এস সি পাশ করেন। এরপর বরিশাল ব্রজমোহন কলেজ থেকে সমাজ বিজ্ঞান বিষয়ে এম এস এস পাশ করার মধ্য দিয়ে তিনি তার শিক্ষা জীবন শেষ করেন। এরপর কর্মজীবনে তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরি করনে। এছাড়া তিনি শেকড় সাহিত্য পত্রিকা ও বেশ কয়েকটি অনিয়মিত সাহিত্য পত্রিকার সম্পাদনা করেন।

রচনাবলি

কাব্যগ্রন্থ
১. আহসান জেনে গেছে বরফের ছল (২০০০)
২. মানুষ মানুষ বলে সুনাম ছাড়াবো (২০১৮)
৩. বিমুগ্ধ সন্ধ্যার গান (২০২১)

গল্পগ্রন্থ
১. প্রনয়দষ্টিতা (১৯৯৬)

কবি কামাল আহসান ফাউন্ডেশন

কবি কামাল আহসানের সৃষ্টি সংরক্ষণ, প্রকাশ ও প্রচারের জন্য ৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখ গঠিত হয় কবি কামাল আহসান ফাউন্ডেশন। কবি নয়ন আহমেদ চেয়ারম্যান, কবি আল হাফিজ কো-চেয়ারম্যান ও কবি পথিক মোস্তফাকে সদস্য সচিব করে এই ফাউন্ডেশন গঠন করা হয়। অন্যান্য সদস্যদের মধ্যে আছেন কবি সালমান রাইয়ান, সজীব তাওহিদ, ইয়াসিন হিরা, ফিরোজ মাহমুদ, হারুন আল রাশিদ, মিতা মোস্তফা, রিয়াজ আহমেদ, সাফিন রিয়াজ, শামিম রসুল, মৃন্ময় হাসান প্রমুখ। পারিবারিক সদস্যদের মধ্যে রয়েছেন, কবি পত্নী মুশফিকা মল্লিক তুলি, ভাগ্নে হাফিজুর রহমান হিমেল, হাসান আল বান্না প্রমুখ।
কবি কামাল আহসানের গ্রন্থ প্রকাশের স্বত্ব এই ফাউন্ডেশন সংরক্ষণ করে।

মৃত্যু

২০২১ সালের ১ ফেব্রুয়ারী চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় কামাল আহসান মৃত্যুবরণ করেন।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.