কবি দেবাশীষ হালদারের দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

আযাদ আলাউদ্দীন ।।

বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক কবি দেবাশীষ হালদারের দুটি কব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। ০১ জুলাই শুক্রবার সন্ধ্যায় বরিশাল বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার অডিটোরিয়ামে অনুষ্ঠিত গ্রন্থ উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও ছড়াকার এবং অমৃত লাল দে মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ তপংকর চক্রবর্তী।

২০২১ সালে ভাষা প্রকাশ থেকে প্রকাশিত কবি দেবাশীষ হালদারের প্রথম কাব্যগ্রন্থ ‘হীরক জলে বুকে’ এবং বাউন্ডুলে প্রকাশন থেকে প্রকাশিত দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘করতলে জোৎস্না’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে বই বিপণন প্রতিষ্ঠান ‘নির্বাচিত’ বরিশাল শাখা। অনুষ্ঠানের আলোচকগণ সাহিত্যের বিভিন্ন দৃষ্টিকোন থেকে নানাভাবে মূল্যায়ন করেন কবির কবিতাকে।

একই সাথে তারা কবি দেবাশীষ হালদারকে জন্মদিনের শুভেচ্ছা জানান। কারণ গ্রন্থ উন্মোচনের দিনটি ছিলো কবির জন্মদিন।

অনুষ্ঠানে কবি দেবাশীষ হালদারের সংক্ষিপ্ত পরিচিতি উপস্থাপন করেন সাদিয়া নিয়াজ মুনা। কবির কাব্যগ্রন্থের উপর আলোচনা ও আবৃত্তি করেন কামরুন নাহার মুন্নী। আবৃত্তি করেন তনুশ্রী দত্ত ও হাসানুদ্দিন জীবন।

নির্বাচিত বরিশাল শাখার সমন্বয়ক জাহিদ আবদুল্লাহ রাহাতের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনা করেন বরিশাল সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আসাদুজ্জামান, সরকারি বিএম কলেজের সাবেক অধ্যক্ষ স ম ইমানুল হাকিম, বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর জাহান আরা বেগম, বর্তমান বিভাগীয় প্রধান প্রফেসর নুসরত জাহান, চাখার সরকারি ফজলুল হক কলেজের উপাধ্যক্ষ এ এস এম হাবিবুল ইসলাম, কবি দীপংকর চক্রবর্তী, ঝালকাঠি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর বিমল চক্রবর্তী, কবি আসমা চৌধুরী, সরকারি বিএম কলেজ ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রণজিৎ মল্লিক ও নুরুল আমিন হাওলাদার, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ড. বাহাউদ্দিন গোলাপ ও কবি অপূর্ব গৌতম।

বই দুটির আলোচনা করতে গিয়ে অতিথিগণ তাদের আলোচনায় বলেন- কবি দেবাশীষ হালদার শিক্ষকতা পেশায় যেমন সফল, তেমনি কবিতার জমিনেও তিনি সফলতার পরিচয় দিয়েছেন। তাঁর কবিতায় সমাজ মনস্কতা রয়েছে। সাহিত্যের অধ্যাপক হওয়ায় কবি দেবাশীষ হালদারের কবিতায় ছন্দ, অলংকার ও উপমার ব্যবহার ও প্রয়োগ যথাযথ হয়েছে। সবমিলিয়ে কবিতাগুলো সহজ সরল এবং সুখপাঠ্য।

কবি দেবাশীষ হালদারের লেখা কবিতার বই দুটি পাওয়া যাবে ‘নির্বাচিত’ বরিশাল শাখায়।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.