কলমের ঢাকনায় ছিদ্র থাকার নেপথ্যে দুটি অবাক করা কারণ

মুক্তবুলি ডেস্ক ||

আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্রায় প্রতিটি জিনিসেই বিজ্ঞান ওতপ্রোতভাবে জড়িত। বাড়ি তৈরির জন্য রড, সিমেন্ট, রঙ হোক বা বাড়িতে ব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন পাম্প, ওয়াটার পিউরিফায়ার, ফ্যান, হিটার, গিজার, এয়ার কন্ডিশনার ইত্যাদি সবকিছুর মূলে রয়েছে বিজ্ঞান।
কলমের ঢাকনাও তার ব্যতিক্রম নয়। অধিকাংশ কলমের ঢাকনার মাথাতেই দেখা যায় একটি ছিদ্র। যার পেছনে লুকিয়ে রয়েছে এমন এক বিজ্ঞান চেতনা যা সাধারণ ভাবে মাথায় না আসাই স্বাভাবিক।

কলমের ঢাকনাতে ছিদ্র থাকে মূলত দুটি কারণে। যদি কেউ দুর্ঘটনাবশত পেনের ঢাকনা গিলে ফেলেন, তবে শ্বাসনালীতে সেই ঢাকনা আটকে গিয়ে বড়সড় বিপদ ঘটতে পারে। এমনকি ঘটতে পারে মৃত্যুও!

অদ্ভুত শোনালেও একটি সমীক্ষার তথ্য অনুযায়ী, প্রতি বছর শুধু যুক্তরাষ্ট্রেই আমেরিকায় শতাধিক মানুষের মৃত্যু হয় কলমের ঢাকনা গলায় আটকে গিয়ে। বিশেষত শিশুদের ক্ষেত্রে এই সমস্যা অনেক বেশি প্রবল। কলমের ঢাকনাতে ছিদ্র থাকলে অল্প হলেও বায়ু চলাচল বজায় থাকে শ্বাসনালীতে। এর ফলে কেউ পেনের ঢাকনা গিলে ফেললেও চিকিৎসার জন্য পর্যাপ্ত সময় পাওয়া যায়।

এছাড়া কলম থেকে যে কালি বার হয়, বায়ু চলাচল বজায় থাকলে তা চুইয়ে পড়ে না। পাশাপাশি ঢাকনায় ছিদ্র থাকলে, আটকানোর পর তা খুলতেও সুবিধা হয়। কাজেই আপাতভাবে তুচ্ছ মনে হলেও কলমের ঢাকনার ছিদ্রের রয়েছে একাধিক সুবিধা।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.