জাতীয় পর্যায়ে আবারো শ্রেষ্ঠ শিক্ষক হলেন বরিশালের রিয়াজুল ইসলাম রিয়াজ

আযাদ আলাউদ্দীন ।।

শিক্ষা মন্ত্রনালয়ের জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২-এ দ্বিতীয়বারের মতো আবারো মাদরাসা ক্যাটাগরিতে জাতীয় শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়েছেন রিয়াজুল ইসলাম রিয়াজ। ২০১১ সালে প্রভাষক পদে এমপিওভূক্ত হয়ে বর্তমানে তিনি বরিশালের সাগরদী ইসলামিয়া কামিল মাদরাসায় আরবি প্রভাষক পদে কর্মরত রয়েছেন।

জনাব রিয়াজ, ইতোপূর্বে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া- এর আরবি ভাষা ও সাহিত্য বিভাগ থেকে ২০০৭ সালে বিএ (অনার্স) এবং ২০০৮ সালে মাস্টার্স পরীক্ষায় কৃতিত্বের সাথে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান অর্জন করেন। ইবি-র একই বিভাগ থেকে ২০১৩ সালে এমফিল ডিগ্রি অর্জন করে ২০১৬ সালে পিএইচডির জন্য নিবন্ধিত হয়ে গবেষণা কর্ম করেছেন।

ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা পত্রিকা, বিশ্ববিদ্যালয়ের জার্নাল এবং বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে তার অনেক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বিষয়ভিত্তিক, সৃজনশীল এবং আইসিটি বিষয়ে সরকারি বিভিন্ন উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। দাখিল স্তরের ডিজিটাল বুক প্রণয়নে বুয়েটের সিএসই বিভাগের সহযোগিতায় কাজ করেছেন। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, ঢাকা এর প্রশ্নপত্র সেটার, মডারেটর, পরীক্ষক ও প্রধান পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করার পাশাপাশি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের কারিকুলামের গবেষণা পদ্ধতি ও শিক্ষাদান পদ্ধতি এবং ইসলামী সভ্যতা শিরোনামে বেশ কয়েকটি বই লিখেছেন। বর্তমানে কর্মরত প্রতিষ্ঠানে বাংলাদেশ রোভার স্কাউটস এর RSL হিসেবে কাজ করছেন। এছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের টিকিউআই-টু থেকে এ্যাডভান্সড আইসিটিসহ আইসিটির বিভিন্ন প্রশিক্ষণ গ্রহন করে a2i থেকে ICT4E এর বরিশাল জেলা ambassador নির্বাচিত হয়েছেন।

বরিশালের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদেরকে শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন এবং এমএমসি এ্যাপ ব্যবহার করে মাল্টিমিডিয়া ক্লাস পরিচালায় তার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। একজন ICT4E District ambassador হিসেবে বরিশাল জেলার বেসরকারি সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে ডিজিটাল করতে তার প্রচেষ্টা প্রশংসনীয়।

তিনি পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার দাউদখালী ইউনিয়নের বড়হারজী গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মাও: মো: নজরুল ইসলাম ও সৈয়দা মাজিদা বেগমের ৩ ছেলে ও ২ মেয়ের মধ্যে ৩য় । তিনি শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হওয়ার জন্য তার প্রতিষ্ঠানের অধ্যক্ষ, সহকর্মী, শিক্ষার্থী, অভিভাবক,  গুণগ্রাহী, উপজেলা শিক্ষা অফিস, জেলাশিক্ষা অফিস, মাউশি আঞ্চলিক কার্যালয়, জেলা প্রশাসন এবং বরিশাল বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট সকলের  নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বিভিন্ন মসজিদ, মাদরাসা এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে নিবিড়ভাবে জড়িত রয়েছেন। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এর মাদরাসা ক্যাটাগরিতে সার্বিক দিক মূল্যায়নে উপজেলা, জেলা ও বিভাগ পেরিয়ে তিনি জাতীয় পর্যায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন। ইতিপূর্বেও তিনি জাতীয় শ্রেষ্ঠ শিক্ষক হওয়ার গৌরব অর্জন করেন। তিনি সকলের দোয়া প্রার্থী।

Next Barisal banner ads

৪ comments

Leave a Reply

Your email address will not be published.