জার লিমিটেড সম্মাননা পেলেন মুক্তবুলি’র লেখক মোঃ মোস্তাফিজুর রহমান

মুক্তবুলি প্রতিবেদক
জার লিমিটেড আয়োজিত অনলাইনে ‘গল্প, কবিতা ও প্রবন্ধ লেখা প্রতিযোগিতা-২০২০’ এ অংশগ্রহণ করে প্রথম স্থান অর্জন করেছেন মুক্তবুলির নিয়মিত লেখক, শেরপুরে সন্তান ও আনসার ভিডিপি’র সার্কেল অ্যাডজুট্যান্ট কবি মোঃ মোস্তাফিজুর রহমান। এ প্রতিযোগিতায় সারাদেশ থেকে ২৬০ জন কবি, গল্পকার ও প্রাবন্ধিক অংশগ্রহণ করেন। জার লিমিটেড আয়োজিত এ প্রতিযোগিতায় কবি মোঃ মোস্তাফিজুর রহমানের লেখা ‘মা প্রথম শিক্ষাগুরু’ কবিতাটি সম্মানিত বিচারক পর্ষদের বিবেচনায় প্রথম স্থান অর্জন করে। জার লিমিটেড কর্তৃপক্ষ কবিকে প্রথম স্থান অর্জন করায় একটি সম্মাননা পত্র এবং পুরস্কারস্বরূপ একটি Oppo Mobile ও চাবি রিং প্রদান করেন।
কবি মোঃ মোস্তাফিজুর রহমান, ব্রহ্মপুত্র নদের পাদদেশে অবস্থিত শেরআলী গাজীর স্মৃতিবিজড়িত শেরপুর জেলার সবুজ শ্যামলীমায় ঘেরা ১০ নং চরপক্ষীমারী ইউনিয়নের খাসপাড়া গ্রামে এক সম্ভান্ত্র মুসলিম পরিবারে ১৫ ফেব্রুয়ারি ১৯৮৭ সালে বাবা মোঃ জামাল উদ্দিন ও মা সুশেলা বেগমের ঘরে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই-বোনের মধ্যে কবি মা-বাবার চতুর্থ সন্তান। তিনি ছোটবেলা থেকেই সাহিত্য অনুরাগী ও সংস্কৃতিমনা। ছাত্র জীবনে তিনি স্কুল, কলেজ ও ইসলামিক ফাউণ্ডেশন আয়োজিত জাতীয় শিশু কিশোর প্রতিযোগিতায় অনেক সম্মাননা সনদ ও পুরস্কার অর্জন করেন। তিনি চরশ্রীপুর উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে ২০০৩ সালে এসএসসি, শেরপুর সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে ২০০৫ সালে এইচএসসি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শেরপুর সরকারি কলেজ থেকে গণিত বিষয়ে অনার্স ও আনন্দমোহন কলেজ থেকে একই বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। উল্লেখ্য, তিনি প্রাথমিক ও জুনিয়র পরীক্ষায় বৃত্তি লাভ করেছিলেন।
কর্মজীবনে তিনি প্রথমে ব্যাংকিং পেশায় কর্মজীবন শুরু করলেও বর্তমানে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে সার্কেল অ্যাডজুট্যান্ট পদে ৩০ আনসার ব্যাটালিয়ন, ফয়’স লেক, চট্টগ্রামে কর্মরত আছেন। তিনি ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং দুই সন্তানের জনক। কবির প্রথম প্রকাশিত কবিতা ‘মা’ দৈনিক আলোকিত সকাল পত্রিকায় এবং ‘মুজিবের ফিরে আসা’ চম্পা-পারুল ম্যাগাজিনে প্রকাশিত হয়েছিল। কবির প্রথম যৌথ কাব্যগ্রন্থ ‘অবেলার কাব্যগাঁথা’, এছাড়া অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে কবিতায় কল্পকথন, অন্তর বৃত্তে স্বাধীনতা, কাব্যসংকলন হিফুসাকা, শিশির ভেজা ভোরে, আলো আঁধারের কাব্য, আঁধার শেষে আলো ইত্যাদি উল্লেখযোগ্য।
ইতোমধ্যে তিনি বাস্তববাদী এবং প্রতিবাদী কবি উপাধিতে ভূষিত হয়েছেন এবং বিভিন্ন সাহিত্য সংগঠনের সম্মাননা সনদ ও পুরস্কার অর্জন করেছেন। কবির লেখা নিয়মিতভাবে বিভিন্ন পত্র-পত্রিকা ও ম্যাগাজিনে প্রকাশিত হয়ে আসছে। তিনি মুক্তবলির পত্রিকার একজন নিয়মিত লেখক। তিনি সকলের দোয়া ও ভালোবাসা প্রত্যাশী।
নোট:
যে লেখার জন্য কবি মোঃ মোস্তাফিজুর রহমান সম্মাননা পেয়েছেন সেই লেখাটি গত ২৬ সেপ্টেম্বর ২০২০ তারিখে মুক্তবুলি অনলাইনে প্রকাশিত হয়েছিলো। নিচে লিংক দেয়া হলো-
http://muktobuli.com/মা-প্রথম-শিক্ষাগুরু
Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.