পুনর্মিলনী ঘিরে বরিশাল ও ঢাকায় বাংলা বিভাগের প্রস্তুতি সভা

আযাদ আলাউদ্দীন ।।

বরিশাল বিএম কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী উপলক্ষে বরিশাল ও ঢাকায় পৃথক দুটি প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়েছে।

১৭ সেপ্টেম্বর শনিবার বিকেল ৪টায় বিএম কলেজ বাংলা বিভাগ সেমিনার হলে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের আহবায়ক ও বাংলা বিভােগের সাবেক চেয়ারম্যান প্রফেসর জাহান আরা বেগম। যুগ্ম আহবায়ক সাংবাদিক আযাদ আলাউদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর সুলতানা বেগম, বর্তমান বিভাগীয় প্রধান প্রফেসর নুসরত জাহান, অ্যাসোসিয়েশনের যুগ্ম আহবায়ক ও অমৃত লাল দে মহাবিদ্যালয়ের প্রাক্তন অধ্যক্ষ তপংকর চক্রবর্তী, বরিশাল ইসলামিয়া কলেজের প্রাক্তন প্রভাষক বেগম ফয়জুন নাহার শেলী, উলানিয়া ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ বিপুল বিহারী হালদার, ‍উজিরপুর শহীদ স্মরণিকা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মোঃ কাজী নজরুল ইসলাম, আগৈলঝাড়া শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি কলেজের প্রভাষক কবি পথিক মোস্তফা, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার সৈয়দা ফাতেমা মমতাজ মলি, বিএম কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য সচিব মুন্সী এনাম প্রমুখ।

অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত পরিবেশন করেন মোহাম্মদ শাহেদ, সুদীপ্ত দাস ও প্রজ্ঞা জ্যোতি বিশ্বাস সহ সাংস্কৃতিক সংগঠন উত্তরণের শিল্পীরা। আবৃত্তি করেন বরিশাল বেতারের সংবাদ পাঠক নেজারুল ইসলাম বাবু এবং উত্তরণের সংগঠক মাহফুজা নুসরাত।

সভায় বক্তারা বলেন, আগামী ২৩ ডিসেম্বর বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি আসাদ চৌধুরীর উপস্থিতিতে বরিশাল বিএম কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে বর্ণাঢ্য পুনর্মিলনী অনুষ্ঠিত হবে।

সেই পুনর্মিলনীতে অংশগ্রহণের জন্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিএম কলেজ বাংলা বিভাগের প্রাক্তন ছাত্রছাত্রীদের সবাইকে রেজিস্ট্রেশন করে অ্যাসোসিয়েশনের সদস্য হওয়ার আহবান জানান বক্তারা।

তাঁরা বলেন- বিএম কলেজের বাংলা বিভাগ হচ্ছে সাহিত্য-সংস্কৃতির সূতিকাগার, তাই এই বিভাগের পুনর্মিলনী হবে সবচেয়ে বর্ণিল ও উৎসব মুখর।

এদিকে ১৬ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৩টায় রাজধানী ঢাকার নয়া পল্টনে বিএম কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন, ঢাকার উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। মোহাম্মদ আবুল খায়েরের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন পুনর্মিলনী বাস্তবায়ন কমিটির যুগ্ম আহবায়ক মিজানুর রহমান বাদশা। প্রধান অতিথি ছিলেন- বিএম কলেজ বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষক প্রফেসর মোঃ আবদুর রহিম, বিশেষ অতিথি ছিলেন- প্রফেসর বদিউর রহমান, প্রফেসর বিমল চক্রবর্তী, অ্যাডভোকেট নিজামুল হক নিজাম, এজাজ হোসেন খান, বিএম কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য সচিব মুন্সী এনাম। সভায় সংগীত পরিবেশন করেন প্রফেসর বিমল চক্রবর্তী ও শিল্পী এজাজ হোসেন খান।

অনুষ্ঠানে মোহাম্মদ আবুল খায়েরকে সভাপতি ও মোঃ রিয়াজুর রহমানকে সেক্রেটারি করে বিএম কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন, ঢাকার একটি কমিটি ঘোষণা করা হয়।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.