বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষের আলোচিত বই ‘নেতা’

মোঃ আনিছুর রহমান ।।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে হেলেন রহমান এর লেখা ‘নেতা’ বইটি আমি অত্যন্ত আগ্রহভরে পড়ে চমৎকৃত হয়েছি। যতই পড়েছি, ততই যেন আমার মনে হয়েছে বইটিতে জাদু আছে। আমি মনে করি, লেখিকা গতিশীল, প্রাণবন্ত, ছন্দময়ী ও হৃদয়গ্রাহী ভাষায় একখানি ভাষামাল্য রচনা করেছেন। বঙ্গবন্ধু, বঙ্গমাতা, বঙ্গকন্যা, স্বাধীনতা সম্পর্কে এ বইয়ের প্রবন্ধ ও কবিতাগুলো আমাকে মুগ্ধ করেছে। আমি বইটি পড়ে আবেগ-আপ্লুত হয়ে পড়েছি। আমার দৃঢ় বিশ্বাস বইখানি পড়ে পাঠকেরাও বিশেষভাবে উপকৃত হবেন।

আসলে আমাদের ঘরের পাশের সৌন্দর্যরাশি যেমন কদাচিৎই আমাদের চোখে ধরা পড়ে, অত্র জ্ঞানগর্ব বইখানিও আমাদের অনেকেরই অগোচরে রয়ে গেছে। কবির মতো আমারও কিন্তু আশংকা হচ্ছে উপেক্ষার, অবহেলারঃ ‘বহু ফুল ফোটে বনে সকলের অগোচরে, হারায় তাদের মধু-সুধা মরু হাওয়ায় উড়ে’।

বইটি প্রকাশ করেছে- ভাষাপ্রকাশ, ১১ পি কে রায় রোড, বাংলাবাজার, ঢাকা ১০০। মোবাইল: ০১৭১০২৬৯৩০০, প্রচ্ছদ একেছেন ধ্রুব এষ।  বরিশালে বইটি পাওয়া যাচ্ছে সদর রোডের বুক ভিলা ও অংকুর লাইব্রেরিতে। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ: 01833785890

কবি পরিচিতি

হেলেন রহমান। একাডেমিক নাম মোসাঃ হেলেনা ইয়াসমিন। ডাক নাম আঁখি। বরিশাল সদর, বরিশাল। জন্মঃ চট্টগ্রামের চান্দনাইশ থানায়, বাবার চাকুরি সূত্রে। বাবা- মো. আবুল হাসেম, একজন পুলিশ সদস্য ছিলেন। মা- রওশন আরা। পাঁচ ভাই বোনের মধ্যে তিনিই বড়। এসএসসিতে মহাবাজ মাধ্যমিক বিদ্যালয় থেকে মেধাবী ফলাফল অর্জন করেন।
তিনি বরিশাল সরকারি বিএম বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বাংলায় এম ডিগ্রি লাভ করেন। তাছাড়া মাধ্যমিক স্কুলের জন্য বাংলায় নিবন্ধন, বিএড এবং ডিপিএড করেন। বর্তমানে তিনি ১৪৮ নং মকবুল হোসাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক। কবির কর্মজীবন শুরু হয় মূলত কিন্ডারগার্টেনের শিক্ষকতা দিয়ে। কিছু সময় কাটিয়েছেন ঝালকাঠির নলছিটি উপজেলার পাওতা মাধ্যমিক বিদ্যালয়ে ইংরেজির শিক্ষক হিসেবে। নবম শ্রেণি থেকে সাহিত্য চর্চা করে আসছেন। কবিতা, গল্প, ছোটগল্প, প্রবন্ধ, উপন্যাস, গান, লেখন লেখা তার নিত্যদিনের পছন্দ।
পরিবারের পরিজনেরা, তার জীবন সঙ্গী মোঃ তানভীর রহমান তুরান তাকে প্রতিদিন অনুক্ষণ অনুপ্রানিত করেন লিখতে। তার একমাত্র মেয়ে তাসফিয়াহ লাবিবা, যার বয়স মাত্র পাঁচ বছর সাত মাস। সেও তার মাকে লিখতে গেলে বিরক্ত করে না। কারণ সে জানে তার মা ‘কবি’।
লেখালেখির পাশাপাশি সাংস্কৃতিক প্রতিযোগিতায় পার্টিসিপেশন, বিতর্ক প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তার গৌরব অর্জন তার বিশেষ প্রাপ্তি।
তার প্রথম উপন্যাস ‘হলো না স্বপ্ন পূরণ’ প্রকাশিত হয়েছিল ২০০৯ সালের একুশে বই মেলায়। ‘ভাঙ্গে দর্পন দমকা হাওয়ায়’ তার রচিত প্রথম কাব্যগ্রন্থ। তিনি বরিশাল থেকে প্রকাশিত সাহিত্য-সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্য ভিত্তিক ম্যাগাজিন ‘মুক্তবুলি’র নিয়মিত লেখক।

 

মোঃ আনিছুর রহমান

সহকারী শিক্ষক (বাংলা)

বরিশাল জিলা স্কুল বরিশাল।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.