বদলে যাওয়া জীবন

নুরুল আমিন

জীবন কখনও থেমে থাকে না। বিভিন্ন পরিবেশ পরিস্থিতি অনেক সময় মানুষের জীবনধারায় পরিবর্তন এনে দেয়। যুগ যুগ ধরে মানুষের জীবনে পরিবর্তনের ধারা বইছে। কখন, কীভাবে, কেন মানুষের জীবনধারা বদলে যায়, তা নিশ্চিত করে বলা যায় না। প্রকৃতির নিয়মে যে কোন সময়, যে কোন কারণে পরিবর্তন আসতে পারে। আর মানুষ পুরনো রীতিনীতি, আচার-আচরণ, চিন্তাভাবনা, রুচিবোধ, অভ্যাস ইত্যাদি ধীরে ধীরে ত্যাগ করে বদলে যাওয়া জীবনের দিকে ধাবিত হয়। নতুন নিয়মনীতির প্রতি অভ্যস্ত হয়ে পড়ে। সমাজ-সংসার সবখানে পরিবর্তন সূচিত হয়।
একসময় মানুষ বনজঙ্গলে বসবাস করতো। কাঁচা ফলমূল খেয়ে জীবন ধারণ করতো। সময়ের ব্যবধানে মানুষ রান্না করে খেতে শিখে। ঘরবাড়ি করে বসবাস করতে শিখে। যাযাবর জীবন ছেড়ে মানুষ হয়ে ওঠে সমাজবদ্ধ জীব। নানা প্রতিকূলতার সাথে যুদ্ধ করে মানুষ টিকে আছে। নানারকম চড়াই-উতরাই পেরিয়ে মানুষ জীবন চলার পথে এগিয়ে চলেছে। সভ্যতার ক্রমবিকাশের ফলে মানুষ উন্নত জীবনযাপন করছে। বিভিন্ন সময় মানুষ নানা দুর্বিপাকে পড়ে।
কখনও রোগজনিত দুর্যোগ, কখনও প্রাকৃতিক দুর্যোগ, আবার কখনও নতুন কিছু উদ্ভাবন, ব্যর্থতার গ্লানি, সংস্কৃতির বিরূপতা, মহামারী ও যুদ্ধবিগ্রহের কারণে মানুষ বিপর্যয়ের মধ্যে পড়ে। স্থবির হয়ে পড়ে জীবনযাত্রা। স্বাভাবিক জীবনে ছন্দ পতন ঘটে। তখন মানুষ উদ্ভুত পরিস্থিতির সাথে নিজেকে মানিয়ে নেয়ার চেষ্টা চালায়। বিশৃঙ্খলা এড়িয়ে নতুন স্বাভাবিকতায় ঘুরে দাঁড়ায়। স্থবির হয়ে পড়া জীবনের চাকা সচল হয়ে ওঠে। নানারকম বিপদ-আপদ, ঝুঁকি ও উদ্বেগের ভেতর ঘুরে দাঁড়িয়ে মানুষ বেঁচে থাকার স্বপ্ন দেখে। সব কিছুর ওপরে বেঁচে থাকাই বড় আনন্দ। এতেই শত ফুল হয়ে ফুটে ওঠে জীবন।
পৃথিবীজুড়ে করোনাকাল মানুষের জীবনে দুঃসময় বয়ে এনেছে। মানুষ অত্যন্ত কঠিন সময় পার করছে। করোনা মহামারী দুর্যোগ উপলক্ষ করে মানুষের স্বাভাবিক জীবনধারায় পরিবর্তন এসেছে। মানুষ নিজেকে নিরাপদ রাখতে সামাজিক দূরত্ব বজায় রেখে চলার অভ্যাস করছে। ঘরে বসে করছে অফিসের কাজ। ঈদ, নববর্ষ ও বিভিন্ন উৎসবের আনন্দ করছে সীমিত পরিসরে। বাইরে গেলে মাস্ক ব্যবহার করছে, কোলাকুলি ও হাত মেলানো পরিহার করছে। আগের সব অভ্যাস পরিবর্তন করে মানুষ নতুন অভ্যাসে অভ্যস্ত হয়ে পড়ছে। বদলে যাওয়া জীবনের নতুনত্ব মানুষের জীবনে বয়ে আনুক অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি।  উন্মোচন হোক নতুন দিগন্তের, হাসি-আনন্দে নতুন আলোয় ভরে উঠুক জীবন। অপার অমিয় সুধায় জেগে উঠুক বদলে যাওয়া জীবনের স্বাদ। এটাই আমাদের প্রত্যাশা।

নুরুল আমিন, কলামিস্ট , লালমোহন, ভোলা।

Next Barisal banner ads

One comment

Leave a Reply

Your email address will not be published.