বরিশাল বিভাগের শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মুক্তবুলির লেখক কামরুল ইসলাম

মুক্তবুলি প্রতিবেদক :

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক- ২০২২ এর জন্য ‘বরিশাল বিভাগের শ্রেষ্ঠ সহকারী শিক্ষক’ মনোনীত হয়েছেন মুক্তবুলি ম্যাগাজিনের লেখক মোঃ কামরুল ইসলাম। কামরুল ইসলাম বাংলাদেশের একজন সুবর্ণ নাগরিক। বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলায় ১৪০ নং কাফিলা পল্লীমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত আছেন।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অধিকতর যোগ্য দক্ষ ও মেধাবীদের মধ্যে যিনি শিখন কার্যক্রমের অগ্রগতির পাশাপাশি সামাজিক যোগাযোগ, মননশীলতা ও সৃজনশীতা এবং ব্যক্তি চরিত্রে শ্রেষ্ঠত্বের অধিকারী তাঁকে বিভাগীয় পর্যায়ে এ পদক দেয়া হয়।

কামরুল ইসলামের জন্ম ১৯৮৫ সালের ১৭ জানুয়ারি। জন্মের কিছুদিন পর টাইফয়েডে আক্রান্ত হয়ে ডান পা ও ডান হাত অবসাদগ্রস্থ হয়ে পড়ে। এ অবস্থায় তার বাবা তার মা’ ফেলে চলে যায়। তার অসহায় মা তাকে নিয়ে জীবন যুদ্ধে অবতীর্ন হন। তিনি চট্টগ্রামে কারখানায় কাজ করে কোন রকম এই তাকে (কামরুল) নিয়ে জীবন যাপন শুরু করেন এবং এই গুণী শিক্ষককে লেখাপড়া করিয়ে মানুষ করেন। কামরুল ইসলামের মা ২০২০ সালের বাকেরগঞ্জ উপজেলায় সফল জননী ক্যাটাগরিতে শ্রেষ্ঠ জয়িতা পদক প্রাপ্ত।

কামরুল ইসলাম চট্টগ্রামে থাকা আবস্থাতেই বিজ্ঞান বিভাগ থেকে প্রথম বিভাগে ১৯৯৯ সালে এসএসসি এবং ২০০১ সালে একই বিভাগ থেকে এইচএসসি পাশ করেন। এরপর চট্টগ্রাম সিটি কলেজ থেকে স্নাতক এবং বরিশাল বজ্রমোহন কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি কৃতিত্বের সাথে সিইনএড ও বিএড কোর্স সম্পন্ন করেন।

২০১০ সালের ২০ সেপ্টেম্বর তিনি প্রাথমিকে সহকারী শিক্ষক পদে যোগদান করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি বাংলাদেশ বেতার বরিশাল কেন্দ্রের অনুষ্ঠান ঘোষক ও বাংলা সংবাদ পাঠক। এছাড়াও তিনি কবিতা ও ছোট গল্প লেখেন। বিভিন্ন দৈনিক পত্রিকা ও লিটল ম্যাগাজিনে তার লেখা ছাপা হচ্ছে নিয়মিত। তার যৌথ প্রকাশনা শব্দচাষীর কাব্যকথা, সুবর্ণ বিজয় কাব্য, বিজয়ের কবিতা সংগ্রহ। যেসব পত্রিকা বা ম্যাগাজিনে লেখা প্রকাশিত হয়েছে কিশোর কণ্ঠ, শিশুকিশোর দ্বীন-দুনিয়া, কারেন্ট অ্যাফেয়ার্স, মনন বিকাশ, পাঠশালা, মুক্তি, লিখিয়ে, চোখের পেছনে চোখ, পূর্বাচল সাহিত্য পরিষদ, মৎসঘুড়ি, দূর্বীণ, সোনালি আসর, দৈনিক কর্ণফুলী, চট্টগ্রাম মঞ্চ, পূর্বকোণ, সুপ্রভাত বাংলাদেশ, আজাদী, প্রথম আলো, সমকাল, ইনকিলাব, মুক্তবুলি ম্যাগাজিন প্রমূখ। অনলাইন প্লাটফরম ছন্দ কবিতা কাব্য, কলকাতা মহানগরী সাহিত্য পরিষদ, জাতীয় কবিতা পরিষদ, সম্ভাবনা সাহিত্য ও সংস্কৃতি সংসদ, মনের কথা প্রমূখতে তার লেখা প্রকাশিত হয়েছে। এক কথায় তিনি ভিন্নভাবে সক্ষম একজন আদর্শ শিক্ষক, কবি ও বাচিকশিল্পী। ব্যক্তি জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের পিতা।
এ সাফল্যে তিনি নির্বাচন কমিটির সকল সদস্য, বিদ্যালয়ের সহকর্মীবৃন্দ, ছাত্র-অভিভাবকবৃন্দ, বন্ধু বান্ধব ও শুভাকাঙ্খীদের আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

Next Barisal banner ads

One comment

  1. অনেক অনেক শুভ কামনা ওদোয়া থাকলো।জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব পান এই দোয়াও আশা রাখি।অনেক অনেক অভিনন্দন স্যার। 🌹🌹🌹🌹🌹

Leave a Reply

Your email address will not be published.