বরিশালে সাহিত্য সম্মাননা পেলেন মুক্তবুলির লেখক রবীন্দ্রনাথ মন্ডল ও শাহানাজ পারভীন

আযাদ আলাউদ্দীন ।।
.
২১ মে, ২০২২ বরিশাল সদর রোডস্থ আর্যলক্ষ্মী ভবনের তৃতীয় তলায় কীর্তনখোলা মিলনায়তনে কৃষ্ণচূড়া কবি-সাহিত্যিক বলয় আয়োজিত মিলন মেলায় কবি জীবনানন্দ দাশ সাহিত্য সম্মাননা অর্জন করেন মুক্তবুলি ম্যাগাজিনের নিয়মিত লেখক কবি রবীন্দ্রনাথ মন্ডল ও শাহানাজ পারভীন।
.
অনুষ্ঠানে আরও সম্মাননা অর্জন করেন কবি দীনেশ মন্ডল, কবি আতিক হেলাল, কবি মু. আল আমীন বাকলাই, কবি মিনহাজ সাদ্দাম, কবি মাহমুদা খানম, কবি পলাশ কুমার বড়াল,  ছড়াকার মামুন আহমেদ, কবি মিজানুর রহমান পাটোয়ারী, কবি আব্দুল হক চাষী প্রমুখ।
.
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি ও পরিবেশ বিজ্ঞানী ড. জাহাঙ্গীর আলম  রুস্তম। বিশেষ অতিথি ছিলেন কবি চাষী আব্দুল হক, কবি ও গবেষক মু. আল আমীন বাকলাই, কবি ও গীতিকার মজনু আখন্দ, প্রাবন্ধিক মোয়াজ্জেম হোসেন মানিক, লেখক নজমুল হোসেন আকাশ প্রমুখ। প্রধান আলোচক ছিলেন কবি আতিক হেলাল। সভাপতিত্ব করেন কৃষ্ণচূড়ার সভাপতি কবি মাসুম আহমেদ রানা।
.
স্বরচিত কবিতা পাঠ করেন ঢাকার কবি ইকবাল আহমদ, তৌফিক কামাল, বরিশালের কবি বিধান চন্দ্র রায়, মামুন আহমেদ, মাসুম বিল্লাহ, পিরোজপুরের কবি দীনেশ মন্ডল, পলাশ কুমার বড়াল, জয়শ্রী বিশ্বাস, মৃনাল কান্তি চক্রবর্তী, ধীরেন হালদার, জয়নাল আবেদীন, ঝালকাঠির কবি রবীন্দ্রনাথ মন্ডল, মাহমুদা খানম, শাহানাজ পারভীন, মাহমুদা বেগম, দিলরুবা বেগম, মিনহাজ সাদ্দাম, কিশোরগঞ্জের কবি শওকত হোসাইন রায়হান, দিনাজপুরের কবি আব্দুল হাকিম মোল্লা, বাগেরহাটের কবি ভীষ্মদেব মন্ডল, বান্দরবানের কবি মিজানুর রহমান পাটোয়ারী, শেরপুরের কবি শামসুল হক শামীম প্রমুখ। অনুষ্ঠানে সারা বাংলাদেশ থেকে প্রায় একশত কবি উপস্থিত ছিলেন।
.
সম্মাননা প্রাপ্ত কবি রবীন্দ্রনাথ মন্ডলের এ পর্যন্ত কবিতা, গল্প, উপন্যাস, গান ও গবেষণাগ্রন্থ সহ সতেরোটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকার। বরিশাল সরকারি বিএম কলেজ থেকে বাংলায় অনার্স ও মাস্টার্স সম্পন্ন করে পেশাগত জীবনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে কর্মরত রয়েছেন। এছাড়া তিনি একজন সাংস্কৃতিক সংগঠক ও সাহিত্য পত্রিকার সম্পাদক।
.
কবি শাহানাজ পারভীন বরিশাল সরকারি বিএম কলেজ থেকে প্রাণিবিদ্যায় অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। ২০০৯ সালে বরিশাল সাগরদী পিটিআই থেকে সিএন.এড এবং ২০১৭ সালে বিএড ডিগ্রী অর্জন করেন। বর্তমানে তিনি ঝালকাঠি সদর উপজেলার দক্ষিণ মানপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত রয়েছেন। তাঁর প্রকাশিত একক কাব্যগ্রন্থ ‘চাঁদের চোখে জল’ ও ভালোবাসার ফুল এবং যৌথ কাব্যগ্রন্থ ‘ধূসর শ্রাবণ’।
Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.