বহুল আলোচিত বই : বরিশালপিডিয়া

আবদুর রহমান
.
অনেক অপেক্ষার পর অবশেষে বইটি বের হল। দীর্ঘ দুই বছরের শ্রম ও সাধনার ফসল `বরিশালপিডিয়া’ বইটিতে বিশিষ্ট লেখক ও গবেষক ড. মিজান রহমান নিজের ভূমির ইতিহাসকে তুলে এনেছেন পরম মমতায়। তিনি চোখ রেখেছেন ইতিহাসের পাদপ্রদীপে। মানুষ তার ভূমিকে নিজের হৃদয়ে ধারণ করে তারপর অপূর্বভ্রমণে বের হন। মিজান রহমানও তাঁর ভূমির উজ্জ্বলতা তুলে ধরেছেন সমস্ত তথ্য উপাত্ত দিয়ে।
.
‘বরিশালপিডিয়া’ বইটি নিঃসন্দেহে হয়ে উঠেছে ইতিহাস ও বর্তমানের অবিচ্ছেদ্য সংযোজন। একজন লেখকের কাছে এটা অন্যরকম এক পাওয়া। প্রিয় গ্রন্থের সঙ্গে প্রিয়জনের নাম যুক্ত থাকাই বাঞ্চনীয় । সেক্ষেত্রে তিনি তার প্রিয়তমা সহধর্মিনী স্বর্ণা খানম লাকী-কে বইটি উৎসর্গ করেছেন। একজন লেখকের পক্ষ থেকে পাওয়া সেরা উপহার হলো তাঁর লেখা বই। লেখক যখন কাউকে তাঁর লেখা বই উৎসর্গ করেন, তখন বুঝতে হবে তিনি তাঁর সর্বোচ্চ সম্মান ও ভালোবাসাটুকুই উপহার দিয়েছেন।
.
‘বরিশালপিডিয়া’ সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে বরিশালের ইতিহাস-ঐতিহ্য নিয়ে কাজ করা ম্যাগাজিন ‘মুক্তবুলি’ সম্পাদক সাংবাদিক আযাদ আলাউদ্দীন বলেন, বিশিষ্ট গবেষক ও ঢাকা নটরডেম কলেজের বাংলা প্রভাষক ড. মিজান রহমানের অনেক পরিশ্রমের ফসল এই ‘বাংলাপিডিয়া’ বই। বইটি প্রকাশের আগে তিনি দীর্ঘদিন তথ্য-উপাত্ত যাছাই-বাছাই করেছেন। আমার সাথেও একাধিকবার কথা বলে বিভিন্ন তথ্যের সত্যতা নিচ্ছিত হয়েছেন তিনি। এক কথায় বলতে গেলে ইতিহাস এবং বাস্তবতার সমন্বয় ঘটেছে এই বইয়ে।
.
ড. মিজান রহমান বলেন- ‘বরিশালপিডিয়া’ একটি পরিপূর্ণ ইনফরমেটিভ বই। বরিশাল অঞ্চলের মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা, বীরশ্রেষ্ঠ, বীর প্রতিক, বীর বিক্রম সহ নানা বিষয়ের অথেনটিক তথ্য এই বইয়ে সংযোজনের চেষ্টা করেছি। অনেকেই দীর্ঘ ইতিহাস পড়ার ধৈয্য রাখেন না, সেই দীর্ঘ ইতিহাসের তথ্যভিত্তিক সারমর্ম তুলে ধরা হয়েছে এই বইয়ে। বইটি যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষা ও চাকুরি প্রত্যাশাদীদের জন্য কাংখিত বই হিসেবে বিবেচিত হবে।
.
ভাষা প্রকাশ থেকে বের হওয়া বইটি রকমারি ডটকমে অর্ডার করে যে কোন পাঠক সংগ্রহ করতে পারবেন। বইটির মূল্য ৩৫০ টাকা। বরিশালে বইটি পাওয়া যাচ্ছে বুক ভিলা লাইব্রেরি, অংকুর প্রকাশনী, হক লাইব্রেরি, আশরাফিয়া লাইব্রেরি সহ প্রসিদ্ধ সব লাইব্রেরিতে। সার্বিক যোগাযোগ: ০১৭১০২৬৯৩০০।
ধন্যবাদ ড. মিজান রহমানকে। বইটির সার্বিক সাফল্য প্রত্যাশা করছি। আশা করছি বরিশাল বিভাগের সকল শিক্ষার্থীদের চাকুরীসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য বইটি সহায়ক গ্রন্থ হিসেবে বিবেচিত হবে।
Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.