মুক্তবুলি জানুয়ারি মাসের সেরা লেখক কবি মোহাম্মদ নূরুল্লাহ

আযাদ আলাউদ্দীন ।।

সাহিত্য-সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্য ভিত্তিক অনলাইন ব্লগ ‘মুক্তবুলি’ জানুয়ারি মাসের সর্বাধিক পঠিত লেখার সেরা লেখক মনোনীত হয়েছেন কবি মোহাম্মদ নূরুল্লাহ। তিনি ফরিদপুর সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

তার লেখা ‘মহামানব’ কবিতাটি ৩১ জানুয়ারি ২০২১ রাত ১১ টা পর্যন্ত ১৬,৫১৬ জন পাঠক পড়েছেন। এই পাঠক সংখ্যা মুক্তবুলি অনলাইনে প্রকাশিত সকল লেখার মধ্যে সবেচেয়ে বেশি।

ঈদে মিলাদুন্নবী (স.) উদযাপন উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় এই কবিতাটি পাঠ করা হয়।

প্রতিযোগিতায় কবিতা আবৃত্তি বিষয়ে কবির ছেলে ফরিদপুর সদরের কমলাপুর শেখ শাহাবুদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র এ. এম. কায়েস বিন নুর ও কবির মেয়ে তারার মেলা ঈশান মেমোরিয়াল আধুনিক শিশু বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী এ.এম. তাহিরা বিনতে নূর কবিতাটি আবৃত্তি করে যথাক্রমে ৩য় ও ২য় স্থান অর্জন করে। উল্লেখ্য, কবির এ কবিতাটি ১৯৯৭ সালে লেখা হলেও এই প্রথম কবিতাটি কোন প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশগ্রহণ করে পুরস্কার লাভ করে। কবিতাটি গত ১৪ নভেম্বর ২০২০ ‘মুক্তবুলি’ অনলাইনে প্রকাশিত হয়।

কবি পরিচিতি
কবি মোহাম্মদ নূরুল্লাহ ১৯৭৭ সালের ১৫ ডিসেম্বর বাংলার ভেনিস বলে খ্যাত বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার বদরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। মেহেন্দিগঞ্জ থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে বাংলা বিষয়ে বরিশাল সরকারি বি এম কলেজ অনার্সে ভর্তি হন।

ছোটবেলা থেকেই তিনি ছড়া ও কবিতা লিখে যাচ্ছেন। কবিতা লেখার পাশাপাশি ছোটগল্প, প্রবন্ধ, নিবন্ধ ও লিখেন তিনি। দৈনিক পত্রিকাসহ বিভিন্ন ম্যাগাজিনে তিনি এক সময় নিয়মিত কলাম লিখতেন। তাঁর প্রকাশিত প্রবন্ধের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- একুশের পটভূমি ও উত্তরাধিকার, একুশে ফেব্রুয়ারি ও অসাম্প্রদায়িক চেতনা’ বর্তমান রাজনীতির প্রেক্ষাপটে শিক্ষা ব্যবস্থার ধরণ, দেশ-জাতি-ভাষা নামে বাঙলী কারা? বৈষম্যহীন বিশ্বগঠনে যুব সমাজের ভূমিকা’ ইত্যাদি।

ছোট গল্পের মধ্যে অন্যতম হলো- ‘তারপর’- যা দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকায় প্রকাশিত হয় । কবি বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধীনে খন্ডকালীন পিএইচডি গবেষণা করছেন।
কবির লেখা অন্যান্য প্রবন্ধের মধ্যে অন্যতম হলো বাংলা সাহিত্যে আধুনিকতায় মাইকেলের ভূমিকা, প্রকৃতি ও প্রেম : জীবনানন্দ দাশ, ভাষা শিক্ষা: শুদ্ধ উচ্চারণরীতি ও সুন্দর উপস্থাপন কৌশল, ডিজিটাল বাংলাদেশ ও প্রাসঙ্গিক ভাবনা। বিশেষ রচনা ‘মানুষের নেতা শেখ মুজিব’ যা ১৯৯৬ সালে লেখেন তিনি।

প্রকাশের অপেক্ষায় রয়েছে- ভ্রমণ কাহিনি- অন্টারিও লেকের তীরে, কানাডায় ৫৪দিন, আত্মজীবনী মূলক রচনা- জীবন যেখানে যেমন।

লেখালেখির জন্য ছাত্রজীবন থেকে অনেক পুরস্কার লাভ করেছেন। বাংলা বিষয়ে অনার্সে তিনি বোর্ড স্ট্যান্ডসহ মাস্টার্সেও বিভাগের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম হয়েছিলেন। এছাড়া বি.এড ১ম শ্রেণি ও এম.এড এ সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেন। শিক্ষকতা জীবনেও নানা প্রশিক্ষণে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির পুরস্কার লাভসহ আইসিটি প্রশিক্ষণে তাঁর অভূতপূর্ব সাফল্য রয়েছে। তিনি শিক্ষার্থীদেরকে বাস্তবমুখি যুগোপযোগি করার ক্ষেত্রে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।  ব্যক্তিগত ইউটিউব চ্যানেলের মাধ্যমে নানারকম প্রশিক্ষণ সংক্রান্তক্লাস পরিচালনা করে থাকেন তিনি। যেমন: How to arrange attractive classroom.

দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে ১৯৯৯ সাল থেকে তিনি কাজ করছেন। শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে তিনি ২০১৫ সালে SUNUR & TAMANNA HUZUR SCHOLARSHIP’ চালু করেন, যা বরিশাল মেহেন্দিগঞ্জ উপজেলার এইচএসসি ও আলিম পরীক্ষায় গোল্ডেন এ+ প্রাপ্তদের দেয়া হয়ে থাকে। বৃত্তিপ্রাপ্তগণ বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে অনেকে কর্মজীবনে প্রবেশ করেছেন।

মুক্তবুলি অনলাইনে জানুয়ারি মাসের সরবাধিক পঠিত লেখার সেরা লেখক মনোনীত হওয়ায় কবি মোহাম্মদ নূরুল্লাহ কে ‘মুক্তবুলি লেখক সম্মেলন ২০২১’ এ আনুষ্ঠানিকভাবে ক্রেস্ট ও সম্মাননা স্মারক প্রদান করা হবে।

Next Barisal banner ads

৪ comments

Leave a Reply

Your email address will not be published.