লেখকদের প্রাণের উৎসব: কুমিল্লা থেকে বরিশাল

মোঃ সিরাজুল ইসলাম ।।

১০ জুন ২০২২ । আমার জীবনের একটি স্মরণীয় দিন। সাম্যনীতি প্রতিষ্ঠার মাধ্যমে সুন্দর সমাজ গড়ার প্রত্যয়ে প্রকাশিত দ্বিমাসিক পত্রিকা মুক্তবুলির লেখক সম্মেলন। অত্যন্ত আনন্দঘন পরিবেশে লেখকদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে কেটে গেলো দিনটি । মুক্তবুলি সম্পাদক আযাদ আলাউদ্দীন ভাইয়ের ডাকে সাড়া দিয়ে আমরা যারা এই পত্রিকাতে লিখছি তারা সবাই উপস্থিত হয়েছিলাম বরিশালের প্রেসক্লাবে । আমি কুমিল্লা থেকে এই প্রথম বরিশাল সফর করি। নদীপথে আনন্দদায়ক লঞ্চ ভ্রমণ বেশ উপভোগ করেছি।

পিনপতন নীরবতায় মহাগ্রন্থ আল কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলন । পরিচয় পর্বটা অত্যন্ত চমৎকারভাবে শেষ হয়। তারপর স্বাগত বক্তব্য। ঢাকা থেকে আগত সসাসের শিল্পীরা সুরেলা কণ্ঠে গেয়ে যান দেশের গান। আহা! কি মনোরম পরিবেশে আল্লার এই জমিনে যোগ্যতা প্রমাণের সুযোগ । সারাদিন দেশাত্ববোধক গান শুনলেও তৃপ্তি শেষ হবে না। অথচ দেশের নূতন প্রজন্ম অশ্লীলতার সাগরে হাবুডুবু খাচ্ছে। কবিদেরকে স্বরচিত কবিতা এবং সঙ্গীত প্রেমিকদেরকে পছন্দমতো সঙ্গীত উপস্থাপনের সুযোগ দেওয়া হয় ।

আমি আমার লেখা কবিতা ‘রক্তে রাঙা স্বাধীনতা ’ আবৃত্তি করি এবং সময়োপযোগী একটি নাতে রাসূল উপস্থাপন করি। আমি কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার ১নং বড়শাঘর ইউনিয়নের অন্তর্গত ঐতিহ্যবাহী ভবানীপুর গ্রামের মোল্লাবাড়ী থেকে একজন নতুন লেখক হিসেবে অংশগ্রহণ করি। এতো সুন্দর পরিবেশে আমার জীবনে খুব কম অনুষ্ঠানেই অংশগ্রহণ করেছি। এই অনুষ্ঠানই প্রমাণ করে বরিশালের মানুষ শান্তিপ্রিয়। মুক্তবুলি লেখক সম্মেলন বাস্তবায়নের সাথে যারা জড়িত ছিলেন তাদেরকে লেখকদের পক্ষ থেকে আমি আন্তরিক মোবারক ও ধন্যবাদ জানাচ্ছি। সকাল ৯টা থেকে অনুষ্ঠান চলে প্রায় ৫টা পর্যন্ত। আপ্য়ায়নের জন্য ছিলো চা, বিস্কুট, কফি, সিংগারা, লিচু, …… ।

দুপুরে পরিবেশিত হয় বরিশালের বিখ্যাত ‘নাজেমস’ বিরিয়ানী। যা অত্যন্ত মজাদার খাবার। লেখকদের কাছে জানতে চাওয়া হয়েছিলো- কে, কখন থেকে, কেন লিখছেন? লেখকগণ যার যার মতো করে উত্তর দিয়েছিলেন। আমি বলেছিলাম দায়বোধ থেকে লিখছি । যুবকদের চাল-চলন আমাকে ব্যথিত করে । তাদেরকে সচেতন করে কোন কিছু লেখা সময়ের অনিবার্য দাবি। আমার প্রথম লেখা ছাপানো হয় ” চরিত্র ” নিয়ে ২০০৩ সালে সিলেটের কানাইঘাট উপজেলার ঝিংগাবাড়ী উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার সময় ‘শিক্ষণ ম্যাগাজিনে ’ ।

পরবর্তীতে কুমিল্লা জেলার দেবিদ্বার সরকারি কলেজের শতবর্ষ পূর্তির ম্যাগাজিনে ছাপানো হয় –                  ‘বাংলাদেশের শিক্ষার্থীদের ইংরেজিতে ফেল করার কারণ ও সাফল্যের উপায়’ নিয়ে একটি বিশ্লেষণধর্মী প্রবন্ধ। ২০২২ সালের শুরু থেকে আমার নিয়মিত লেখা ছাপানো হয় চট্টগ্রামের মাসিক “শিশু কিশোর দ্বীন দুনিয়া ” পত্রিকায়। এখন ঐ পত্রিকাতেই নিয়মিত প্রকাশিত হচ্ছে ক্যারিয়ার গাইড লাইন ‘বড় যদি হতে চাও’।

আল্লাহ আমাকে যতদিন বাঁচিয়ে রাখেন লেখালেখি চালিয়ে যাবো।। অচিরেই বাজারে আসছে আমার লেখা একটি কবিতার বই । মুক্তবুলিতে আমার লেখা প্রকাশিত হয়েছে- আমাদের প্রিয় বাংলাদেশ, নামাজ, রবকে স্মরণ কর, এই বিজয় । শিশু কিশোর দ্বীন দুনিয়াতে প্রকাশিত হয়েছে ইসলামের দৃষ্টিতে ভ্রমণ কাহিনী, ঘুরে এলাম কক্সবাজার সমুদ্র সৈকত   এবং  বই কিনুন বই পড়ুন প্রিয়জনকে বই উপহার দিন । জানতে হবে জানাতে হবে তাছাড়া কারো মুক্তি নাই।

আমাদের যুবকদেরকে ফেসবুক নামক নেশার হাত থেকে মুক্তি দিতে হলে মুক্তবুলির মতো সৃজনশীল ম্যাগাজিনের কোন বিকল্প নেই। যুবকদেরকে বই পড়ার দিকে ধাবিত করতে হবে। জ্ঞানভিত্তিক সমাজ গড়তে হলে পড়ার কোন বিকল্প নেই। লেখকদের মিলন মেলায় এসে সম্পাদককে কথা দিয়েছি যে, এখন থেকে মুক্তবুলিতে নিয়মিত লিখবো ইনশাআল্লাহ। লেখক সম্মেলনে বিভিন্ন স্তরের লেখকদের দিকনির্দেশনামূলক বক্তব্য নূতনভাবে লিখতে উৎসাহিত করেছে।

মোঃ সিরাজুল ইসলাম (বি এস এস, বি এড)
সহকারি প্রধান শিক্ষক, মাশিকাড়া উচ্চ বিদ্যালয়
দেবিদ্বার, কুমিল্লা। ০১৭৭৫৩৯৭৮৯০

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.