সাম্প্রতিক ভাবনার মুখপত্র- কর্ষণ

আযাদ আলাউদ্দীন ।।

ড. মিজান রহমান একজন নিবেদিত প্রাণ সাহিত্যকর্মি ও গবেষক। বাংলাদেশের প্রখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান নটরডেম কলেজের বাংলা প্রভাষক হিসেবে কর্মরত রয়েছেন তিনি। একই সাথে ‘ভাষাপ্রকাশ’ নামের প্রকাশনা সংস্থার সত্বাধিকারী হিসেবে পুরো সময় সাহিত্যের সাথেই কেটে যায় তাঁর। এই প্রতিষ্ঠান থেকে তাঁর হাত ধরে তিন শতাধিক লেখকের বিভিন্ন ক্যাটাগরির বই প্রকাশিত হয়েছে।

ছাত্রজীবন থেকে সাহিত্যের প্রতি অনুরাগী এই মানুষটি সম্পাদনা করছেন সাহিত্যের কাগজ ‘কর্ষণ’ । ২২ বছরের অক্লান্ত সাধনায় বেরিয়েছে ‘কর্ষণ’র ১৬টি সংখ্যা। সর্বশেষ সংখ্যাটি করা হয়েছে রাষ্ট্রচিন্তক ও সাহিত্যিক ড. আবুল কাসেম ফজলুল হক সংখ্যা। ৩৮০ পৃষ্ঠার এই গবেষণা পত্রিকায় উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. আবুল কাসেম ফজলুল হকের বর্ণাঢ্য সাহিত্য, গবেষণা ও কর্মময় জীবনের নানা দিক।

এবারের ১৬তম সংখ্যা কর্ষণ পত্রিকায় আবুল কাসেম ফজলুল হককে নিয়ে স্মৃতিচারণ ও মূল্যায়ন করে লিখেছেন- মোরশেদ শফিউল হাসান, সেলিম জাহান, প্রথমা রায় মন্ডল, সমীরণ মজুমদার, সোহরাব হাসান, ইসরাইল খান, আফজালুল বাশার, সৈয়দ তারিক, রতনতনু ঘোষ, আবু হেনা আবদুল আউয়াল, মাহবুব বোরহান, মোহাম্মদ শফিকুল ইসলাম, মাসুদ রহমান, মনি হায়দার, দিদার হাসান, আহমেদ মাওলা, মোহাম্মদ আজম, মনির জামান, সৈয়দা নাজনীন আখতার, প্রত্যয় জসীম, আলাউল কবীর, অনুপ সাদি, রাফাত মিশু, রণজিৎ মল্লিক, মামুন রশীদ, চার্বাক সুমন, বাসুদেব বিশ্বাস, আজিজুল পারভেজ, নাঈমা সিদ্দিকা, সঞ্জয় বিক্রম, সোহানুজ্জামান ও মো. নাজমুল হোসেন।

আবুল কাসেম ফজলুল হককে নিবেদিত কবিতা লিখেছেন- হাসান ফকরী, মজিদ মাহমুদ, রহমান হেনরী, বিলু কবীর, যাকির সাইদ, ওয়াহিদ মুরাদ ও মিতা আলী।

গ্রন্থালোচনা করেছেন- রতনতনু ঘোষ, আবুল হাসনাত, রঘুনাথ ভট্রাচার্য, উদয় শংকর রতন, শরীফ হারুন, মুহম্মদ হাবিবুল্লাহ। আবুল কাসেম ফজলুল হক জীবনপঞ্জি ও গ্রন্থপঞ্জি নিয়ে আলোকপাত করেছেন- ড. মিজান রহমান।

আবুল কাসেম ফজলুল হকের সাক্ষাৎকার নিয়েছেন- পিন্টু রঞ্জন অর্ক, অনুপ সাদি ও জুননু রাইন।

২০০৪ সালে শ্রেষ্ঠ লিটলম্যাগ ‘কর্ষণ’ সম্পাদনার জন্য রোদসী পদক পেয়েছিলেন ড. মিজান রহমান।

২০০ টাকা মূল্যের `কর্ষণ’ চলতি সংখ্যাটি বরিশাল অঞ্চলের পাঠকরা সংগ্রহ করতে চাইলে কল করুন:  01788770063

ড. মিজান রহমান : গবেষণায় তারুণ্যের প্রতীক

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.