সাহিত্য বাজার পদক পেলেন বরিশালের ১১ গুণীজন

মুক্তবুলি প্রতিবেদক ।।
সাহিত্য বাজার সাহিত্য পদক পেয়েছেন বরিশালের ১১ গুণীজন। তাদের হাতে ক্রেস্ট দিলেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।
২৩ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে বরিশাল সার্কিট হাউস মিলনায়তন সাহিত্য বাজার পত্রিকার ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বরিশাল সাহিত্য সংসদ আয়োজিত সাংস্কৃতিক আয়োজন ও উন্নয়ন সেমিনার শেষে এই পদক ও সম্মাননা প্রদান করা হয়। এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পর শিশুদের নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন প্রধান অতিথি বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান।
এ সময় উপস্থিত ছিলেন প্রধান বিশ্লেষক ও আলোচক জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। উন্নয়ন বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল অর্থনীতি সমিতির সভাপতি কাজী মিজানুর রহমান। আলোচনায় অংশ নেন দৈনিক শাহনামা পত্রিকার সম্পাদক কাজী আবুল কালাম আজাদ, নাট্যজন কাজল ঘোষ, সাংবাদিক সুশান্ত ঘোষ, আযাদ আলাউদ্দীন, শাকিল মৃধা, জিল্লুর রহমানসহ আরো অনেকে।
বরিশাল সাহিত্য সংসদের সভাপতি কে এস এম মহিউদ্দিন মানিক বীরপ্রতীকের সভাপতিত্বে এবং দৈনিক যুগান্তরের বরিশাল ব্যুরো প্রধান আকতার ফারুক শাহিনের সঞ্চালনায় প্রাণবন্ত আলোচনা চলে প্রায় দু’ঘন্টা। সকলের বক্তব্যে উঠে আসে বরিশালের গুরুত্বপূর্ণ অনেক প্রয়োজনীয় বিষয়। যা নোট করে নিয়ে বিভাগীয় কমিশনার বলেন, সাহিত্যের অনুষ্ঠানে উন্নয়ন ভাবনা এবং উন্নয়ন বিষয়ক এই সেমিনার আমাকে মুগ্ধ করেছে। ‘পদ্মা সেতুর সুফল ও উন্নয়নে বরিশাল’ সমস্যা-সম্ভাবনা নিয়েও যে সাহিত্যের আলোচনা হতে পারে তা দেখিয়েছেন প্রবন্ধ উপস্থাপক কাজী মিজান। একই মঞ্চে বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার বলেন, আগামী ছয় মাসের মধ্যে বরিশাল সদর হাসপাতালটিকে একটি অত্যাধুনিক হাসপাতাল রূপে দেখতে পাবেন বরিশালবাসী। এছাড়া শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালেও তৈরি হচ্ছে মনোরম পরিবেশ ও আধুনিক সুযোগ সুবিধা।
প্রধান বিশ্লেষক ও আলোচক জসীম উদ্দীন হায়দার তার দীর্ঘ আলোচনায় বিভিন্ন অভিযোগের ব্যাখ্যা যেমন দেন, তেমনি পদক্ষেপ গ্রহণ বিষয়েও সরকারের কাছে পাঠানো প্রস্তাবনা ও পরিকল্পনা তুলে ধরেন। ফরিদপুরের ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত ফোরলেন সড়ক, বরিশাল নগরীর বাইপাস সড়ক, ভোলা থেকে গ্যাস আসার বিষয়টি ছাড়াও শিল্পায়নের জন্য ও বরিশাল বিসিকের বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।
আলোচনা শেষে সঞ্চালক বাসুদেব ঘোষের আহ্বানে সাড়া দিয়ে সাহিত্য বাজার সাহিত্য পদক ও গুনীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে সভাপতির দায়িত্ব গ্রহণ করেন বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ।
১১ গুণীজনের হাতে সম্মাননা
বরিশাল সাহিত্য সংসদের সভাপতি কেএসএম মহিউদ্দিন মানিক বীরপ্রতীক, উন্নয়ন কর্মী আনোয়ার জাহিদ, ছড়াকার দীপঙ্কর চক্রবর্তী, এডিসি কবি ও গল্পকার মনদীপ ঘরাই প্রমুখের উপস্থিতিতে জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার এবারের সাহিত্য বাজার সাহিত্য পদক তুলে দেন স্বাধীন বাংলা বেতারের শব্দ সৈনিক সাংবাদিক ও সাহিত্যিক অরূপ তালুকদার এর হাতে।
বরিশাল ফরএভার লিভিং সোসাইটির সহযোগিতা নিয়ে আয়োজিত পদক ও গুনীজন সম্মাননা অনুষ্ঠানে ঢাকা থেকে আগত পত্রিকার প্রকাশক ও সম্পাদক সালাম খোকন সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পদকপ্রাপ্ত গুণীজন হলেন– সংগীতজ্ঞ মুকুল দাস, কবি ও ছড়াকার তপংকর চক্রবর্তী, সাংবাদিক আনিসুর রহমান খান স্বপন, সাংবাদিক মাহফুজা জেসমিন, শিক্ষাবিদ ও সমাজসেবক রাবেয়া খাতুন, অধ্যক্ষ তাহমিনা আক্তার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজল ঘোষ, সাহিত্যিক মাসুদ আলম বাবুল এবং ভিক্ষা করে বৃদ্ধাশ্রম পরিচালনা করা মানবিক যুবক সাখাওয়াত হোসেন ।
পদকপ্রাপ্ত গুণীজন সাংবাদিক অরূপ তালুকদার বৃদ্ধাশ্রম পরিচালনা করা যুবক সাখাওয়াত হোসেনের হাতে তার পদকের সাথে প্রাপ্ত সম্মানীর টাকা তুলে দেন।
বরিশাল সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক সাংবাদিক আরিফ আহমেদের সার্বিক ব্যবস্থাপনায় সাংস্কৃতিক আয়োজনে সংগীত পরিবেশন করেন গোপাল কৃষ্ণ গুহ রিপন ও কমল ঘোষ। স্বরচিত কবিতা পাঠে অংশ নেন কবি ফয়জুন নাহার শেলী, কামরুন্নাহার মুন্নি, অনিতা পান্ডে, সব্যসাচী সেনগুপ্ত সহ আরো অনেকে।

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published.