হঠাৎ বরিশালে…

আমিরুল মোমেনীন মানিক

ব্যস্ততা মারাত্মকভাবে জড়িয়ে রেখেছে আমাকে । নারীকে যেমন জড়িয়ে রাখে শাড়ি, ঠিক ওরকম করে। হঠাৎ বরিশালের স্বজন, সাংবাদিক আযাদ আলাউদ্দীন ভাই বললেন, নৌভ্রমণ হবে, আপনাকে আসতে হবে। নাছোড়বান্দা। রাজি হলাম। বাবা-মাসহ পুরো পরিবার।
মন না চাইলেও জোরালো আবদারে বাধ্য হলাম। ২৩ জানুয়ারি বৃহস্পতিবার সকালে বিমানে পৌঁছলাম বরিশালে। দুপুরে ফ্রি হয়ে জরুরী আত্মীয় সন্ধানের কাজে বাঁকেরগঞ্জ গেলাম। রাত ১০টার পর ফিরলাম হোটেলে। প্রিয়জনরা একে একে দেখা করলেন এরইমধ্যে।
২৪ জানুয়ারি শুক্রবার সকালে জাহাজে উঠে আমি তো থ ! প্রায় দু হাজার মানুষের আয়োজন। কোনো কোনো প্রিয়জন এসেছেন শুধুমাত্র আমার সঙ্গে দেখা করতে। অথবা কথা বলতে।
মানুষের ভীষণরকম ভালোবাসায় আপ্লুত হলাম। বলে বোঝাতে পারবো না এ অনুভূতি! নি:স্বার্থ আন্তরিকতা! শুভাকাঙ্খিদের উচ্ছ্বাস। আমাকে ঘিরে জমে থাকা আনন্দের বহি:প্রকাশ, নিজেকে অন্য এক উপলব্ধিতে ভাসিয়েছে । বরিশাল সফরকালে দু দিন ধরে একজন অপরিচিত ভাই একেরপর এক ফোন দিয়ে যাচ্ছিলেন।
-ভাই আমার প্রতিষ্ঠানে এসে যদি একটু স্পর্শ দিয়ে যেতেন! ফিরতি লঞ্চ ছাড়ার আগ মুহুর্তে গেলাম এক সুহৃদের স্টুডিও’তে এবং ওই প্রিয়জনের প্রতিষ্ঠানে।
পুরো সফরে চোখ ভিজে যাওয়া ভালোবাসায় মনে হল; গান, লেখালেখি আর দু দশকের সাংবাদিকতা ছাড়া আর তো কিছুই করিনি, তবুও কেন এত ভালোবাসা !
দুটো দিন জীবনে যুক্ত হলো সোনায় মোড়ানো অধ্যায় হিসেবে । আমি সৌভাগ্যবান যে, কবি আল মাহমুদের সঙ্গে একবার বরিশালে ৫ ঘণ্টা লঞ্চ ভ্রমণ করেছিলাম । তিনি বলেছিলেন, নদীর ঢেউয়ের মতোই এই অঞ্চলের মানুষ কোমল, ছন্দময় এবং আন্তরিক।
কার নাম বলবো! মনির ভাই, ওসমান ভাই, আমিনুল ভাই, প্রিয় এনাম, মিরাজসহ অসংখ্য প্রিয় মুখ এখন আমার দগদগে স্মৃতিতে।
বরিশালের এই মানুষগুলো ভীষণরকম ভালো। তাদের জন্য নিরন্তর শুভেচ্ছা এবং দোয়া।

আমিরুল মোমেনীন মানিক শিল্পী ও সাংবাদিক

এই অনুষ্ঠানের ভিডিও দেখতে নিচের লিংকে ক্লিক করুন এবং চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

https://www.youtube.com/channel/UCJdMsbFc1SC8bnFD9o_3TDg

 

Next Barisal banner ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *