গানের বই : গীতির গহীনে স্মৃতি

আযাদ আলাউদ্দীন

সম্প্রতি প্রকাশিত হয়েছে বাংলাদেশ ব্যাংক বরিশালের যুগ্ম পরিচালক ও বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকার ও শিল্পী আবদুর রাজ্জাক রাজুর গানের বই গীতির গহীণে স্মৃতি। জনপ্রিয় এই গীতিকার ও শিল্পী গান লিখছেন সেই স্কুল জীবন থেকে। শুধু গান লেখাই নয়, অসংখ্য গানে সুরারোপ করে গেয়েছেন বেতার, টেলিভিশন সহ বিভিন্ন অনুষ্ঠানে। এক কথায় বলতে গেলে আপদমস্তক একজন গানের মানুষ তিনি।

তাঁর গানে উঠে এসেছে মানুষের প্রাত্যহিক জীবনের নানা অনুসঙ্গ। আবদুর রাজ্জাক রাজু’র গান নদীর মতো প্রবাহিত হয়েছে- দেশপ্রেমের উজ্জীবনীতে, পল্লীগীতির সুরের মোহনায়, আঞ্চলিকতার লৌকিক উচ্চারণে, ধর্মীয় আধ্যাত্মিকতাসহ নানা ব্যঞ্জনায়। ‘গীতের গহীণে স্মৃতি’ নামক এই গানের বইয়ে পাঠক খুঁজে পাবেন নানা স্বাদের গান।

বরিশালের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন হেরাররশ্মি শিল্পীগোষ্ঠী, খুলনার টাইফুন শিল্পীগোষ্ঠী, ঢাকার সাইমুম শিল্পীগোষ্ঠী সহ দেশের বিভিন্ন শিল্পীগোষ্ঠীর পুরনো অসংখ্য অ্যালবামে ছড়িয়ে ছিটিয়ে আছে এই গীতিকার ও শিল্পীর অনেক গান। তাছাড়া বরিশাল বেতার থেকে প্রচারিত হয়েছে তাঁর বহু জনপ্রিয় গান। সব মিলিয়ে প্রায় পৌনে দুই শতাধিক গানের এই বইয়ে পাঠকরা উপভোগ করতে পারবেন তাদের পরিচিত ও জনপ্রিয় সব গান।

গীতিকার, সুরকার ও শিল্পী আবদুর রাজ্জাক রাজু’র সংক্ষিপ্ত জীবনী

জন্ম: ১৫ জুলাই ১৯৭১, গ্রাম: সাহেরাবাদ, পো: চরদুয়ানী, উপজেলা: পাথরঘাটা, জেলা: বরগুনা

বর্তমানে বরিশাল নগরীর ১৫ নং ওয়ার্ডের মনসুর কোয়ার্টারের স্থায়ী বাসিন্দা।

পড়াশুনা: চরদুয়ানী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি, খুলনার দৌলতপুর দিবা-নৈশ কলেজ থেকে এইচএসসি ও বিএ পাশ এবং এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

চাকুরী জীবন: ১৯৯৪ সালে বরগুনার বামনা উপজেলা শিক্ষা অফিসে কর্মজীবন শুরু করেন। ১৯৯৭ সালে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। বর্তমানে বাংলাদেশ ব্যাংক বরিশাল’র যুগ্ম পরিচালক পদে কর্মরত রয়েছেন।

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *