জুলাই মাসের সেরা লেখক বেগম ফয়জুন নাহার শেলী

আযাদ আলাউদ্দীন।।

মুক্তবুলি ওয়েবসাইটে প্রকাশিত লেখাগুলোর মধ্য থেকে জুলাই ২০২৩ মাসে সর্বাধিক পঠিত লেখার লেখক মনোনীত হয়েছেন বেগম ফয়জুন নাহার শেলী। তাঁর লেখা ‘কাজী নজরুল ইসলাম : বরিশাল ও অন্যান্য প্রসঙ্গ’ শীর্ষক লেখাটি ৩১ জুলাই ২০২৩ পর্যন্ত ৩ হাজার ৫৯৫ জন পাঠক পড়েছেন। লেখার গভীরতা, পাঠকের আগ্রহ এবং সাড়ে তিন হাজারের বেশি পাঠকের ভিউজ হওয়ায় তাকে এ মাসের সেরা লেখক মনোনয়ন করা হয়েছে।

বেগম ফয়জুন নাহার শেলী ১৯৫৬ সালের ০৩ মার্চ বরিশালে জন্মগ্রহণ করেন। বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও বরিশাল সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি এবং সরকারি বিএম কলেজ থেকে বাংলা সাহিত্যে সম্মানসহ স্নাতকোত্তর পাস করেন।

বরিশাল মমতাজ মজিদুন্নেছা বালিকা বিদ্যালয়ে কিছুদিন শিক্ষকতা করার পর অগ্রণী ব্যাংকের কর্মকর্তা হিসেবে যোগ দেন। সেখান থেকে ১৯৮৫ সালে বরিশাল ইসলামিয়া কলেজে বাংলা প্রভাষক হিসেবে যোগ দেন তিনি। এসময় ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কিছুদিন পিএইচডি পর্যায়ে গবেষণা করলেও তা অসমাপ্ত রেখে রেডিও তেহরানে যোগ দেন ঘোষক ও অনুবাদক হিসেবে, তখন চলে যান ইরানে। ১৯৮৭ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত রেডিও তেহরানে কাজ করেন। ১৯৯৫ সালে দেশে ফিরে আবারো যোগ দেন বরিশাল ইসলামিয়া কলেজে। ২০১৬ সালে এই কলেজ থেকে অবসরে যান তিনি।

বেগম ফয়জুন নাহার শেলী বরিশাল নারী ঐক্য পরিষদের সভাপতি, বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের বরিশাল আঞ্চলিক কমিশনার সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে যুক্ত রয়েছেন। বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির (বাকশিস) প্রকাশনা ‘শ্রদ্ধায় স্মরণে’র সম্পাদক তিনি।

‘বাংলা ত্রয়ী দিশারী নারী- কামিনী, রোকেয়া, সুফিয়া’ ‘স্নেহলতা- কুসুম কুমারী রায় চৌধুরী’ এবং ‘প্রবাদ ধাঁধাঁ উৎসবে বরিশাল’ গ্রন্থের লেখক বেগম ফয়জুন নাহার শেলী।

তাঁর স্বামী বরিশালের বরেণ্য সাংবাদিক আনিসুর রহমান খান স্বপন, দুই পুত্র ও এক কন্যার জননী বেগম ফয়জুন নাহার শেলী সরকারি ব্রজমোহন কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আজীবন ও উপদেষ্টা পরিষদের সদস্য।

মুক্তবুলি লেখক ফোরামের সহ-সভাপতি বেগম ফয়জুন নাহার শেলীকে আমাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *