ঝালকাঠি জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মুক্তবুলির লেখক রবীন্দ্রনাথ মন্ডল 

আযাদ আলাউদ্দীন ।।
জাতীয় প্রাথমিক শিক্ষা পদক- ২০২৩ এ ঝালকাঠি জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক (পুরুষ) হলেন ঝালকাঠি সদর উপজেলার ২৯ নং শতদশকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও মুক্তবুলির লেখক রবীন্দ্রনাথ মন্ডল। ১৯ সেপ্টেম্বর ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা পর্যায়ের বাছাই অনুষ্ঠিত হয়।
ছাত্রজীবন থেকেই মেধার পরিচয় দিয়েছেন তিনি। পঞ্চম ও অষ্টম উভয় শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি পান তিনি। এছাড়া এম,এ (শেষ পর্ব)  পরীক্ষায় বাংলা বিভাগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে তিনি দ্বিতীয় শ্রেণিতে অষ্টম স্থান অর্জন করেন। ২০১০ খ্রিস্টাব্দে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগপ্রাপ্ত হয়ে ঝালকাঠি সদর উপজেলার ২৯ নং শতদশকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। সেই থেকে তিনি আন্তরিকতা ও নিষ্ঠার সাথে পাঠদান করে যাচ্ছেন।
তারই উদ্যোগে বিদ্যালয়ে নিয়মিত বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, প্রতিবছর সেরা মা, সেরা অভিভাবক ও সেরা শিক্ষার্থী পুরস্কার প্রদান করা হচ্ছে। শিক্ষার্থীদের পাঠ্যবই পড়ার পাশাপাশি  সহশিক্ষা কার্যক্রমে পারদর্শী করে তুলতে বিশেষ ভূমিকা পালন করছেন শিক্ষক রবীন্দ্রনাথ মন্ডল। এরই প্রতিফলন আন্ত: ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের প্রতিবছর পুরস্কার অর্জন।
বিগত করোনাকালীন গুগল মিটে নিয়মিত অনলাইনে পাঠদান ও ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের সাথে যোগাযোগ রেখে তাদের পড়াশোনার বিষয়ে খোঁজ খবর নিয়েছেন তিনি।
বিদ্যালয়ের দাপ্তরিক কাজেও তার তৎপরতা ও প্রধান শিক্ষককে সহযোগিতা প্রদান প্রশংসনীয়। নিয়মিত হোম ভিজিটের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে তিনি বেশ আন্তরিক।
তারই উদ্যোগে ও সম্পাদনায় বিদ্যালয় থেকে ‘কচি মুখের হাসি ‘ শিরোনামে বার্ষিকী প্রকাশিত হচ্ছে। বিগত ২০১৮ ও ২০২২ সনে বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের বৃত্তি অর্জনে পাঠদানের ক্ষেত্রে অন্যান্য সম্মানিত শিক্ষকমন্ডলীর পাশাপাশি তিনিও বিশেষ ভূমিকা রেখেছেন। তিনি বাংলা বিষয়ের মাস্টার ট্রেইনার।
রবীন্দ্রনাথ মন্ডল শিক্ষকতার পাশাপাশি একজন কবি ও গীতিকার হিসেবে সুপরিচিত। ছোটবেলা থেকে লেখালেখি শুরু। এ পর্যন্ত কবিতা, গান, উপন্যাস, ছোটগল্প, গবেষণাগ্রন্থ মিলিয়ে তার আঠারোটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তার লেখা বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হচ্ছে। তিনি বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকার এবং এ পর্যন্ত তার লেখা শতাধিক গান বাংলাদেশ বেতারে রেকর্ড হয়েছে।
রবীন্দ্রনাথ মন্ডল এর পিতা ধীরেন্দ্রনাথ মন্ডল অবসরপ্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, মাতা মুকুল রানী মন্ডল গৃহিনী। সহধর্মিণী অর্চনা মিস্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। তিনি এক কন্যা সন্তানের জনক, তার নাম শ্রেয়সী মন্ডল। শ্রেয়সী দ্বিতীয় শ্রেণিতে অধ্যয়নরত।
তিনি আন্তরিকতা ও নিষ্ঠার সাথে তার উপর অর্পিত দায়িত্ব পালন করতে সদা সচেষ্ট এবং এ অর্জন তিন কোমলমতি ছাত্র-ছাত্রীদের প্রতি উৎসর্গ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *