পিরোজপুরে বরিশাল বিভাগীয় বাংলা সাহিত্য সম্মেলন

মুক্তবুলি প্রতিবেদক।।
কবি সংসদ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির আয়োজনে বরিশাল বিভাগীয় ১৫তম বাংলা সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ২১ জুলাই শুক্রবার সকাল ১০টায় পিরোজপুর শহরের এসবি কমিউনিটি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করেন কবি সংসদ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম কনক।
স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কবি অলোক মিত্র।  প্রধান অতিথি ছিলেন আশির দশকের অন্যতম খ্যাতিমান কবি ও অরুণিম সম্পাদক মুস্তফা হাবীব। প্রধান আলোচক  ছিলেন কবি সংসদ বাংলাদেশের আজীবন সদস্য কবি ইউসুফ রেজা। বিশেষ অতিথি ছিলেন খুলনা বিভাগীয় বাংলা সাহিত্য সম্মেলনের আহ্বায়ক কবি অরণ্য মজিদ, কবি সংসদ বাংলাদেশ কুষ্টিয়া জেলা শাখার সাধারণ সম্পাদক কবি কুমকুম কবীর ও ঝালকাঠি লেখক চক্রের সাধারণ সম্পাদক কবি মু. আল আমীন বাকলাই।
বাংলা সাহিত্য সম্মেলনে  উদ্বোধনী বক্তব্যে কবি তৌহিদুল ইসলাম কনক বলেন,  সকল  লেখককে বইপাঠে আত্মমনোনিবেশ করতে হবে, লেখকদের পারস্পরিক সুসম্পর্ক উন্নয়নের ক্ষেত্র প্রস্তুত করার আহ্বান জানান তিনি ।
সম্মেলনে কবি কামিনী রায় সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ সাহিত্য পুরস্কার ও কবি আহসান হাবীব পুরস্কার  প্রদান করা হয়।  বিভিন্ন জেলা থেকে কবিদের  অংশগ্রহণে সম্মেলন মুখরিত হয়ে ওঠে।  কবিতা পাঠ করেন কবি হৈমন্তী শুক্লা ওঝা, জিল্লুর রহমান জিল্লু,  কবি আসমা আক্তার কাজল,  কবি রূপা খাতুন, কবি রুদ্র মুহাম্মদ জাহিদুল, মায়াবী হোসাইন,  কামরুল হাসান, কবি সাহেব ফারশিসহ আরো অনেকে ।
প্রথম পর্বে আলোচনা ও কবিতা পাঠ চলতে থাকে। বিকেল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত সাহিত্য-সংস্কৃতির নানা আয়োজনের পাশাপাশি পুরস্কার বিতরণ ও নতুন কমিটি উপস্থাপন করা হয়।  সমাপনী বক্তব্য শেষে কবি অলক মিত্রের দুটি কাব্যগ্রন্থের মোড়ক উম্মোচন করেন প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *