বরিশালে নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ‘কনসালটেসন ওয়ার্কসপ’

আযাদ আলাউদ্দীন ।।
‘নারীর সম অধিকার, সম সুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে বরিশালে ‘কনসালটেসন ওয়ার্কসপ’ আয়োজন করা হয়।
১১ মার্চ সোমবার বরিশাল সেইন্ট বাংলাদেশ মিলনায়তনে ফিডদ্যাফিউচার বাংলাদেশ লাইফস্টক অ্যান্ড নিউট্রেশন অ্যাকটিভিটি প্রকল্পের মাধ্যমে এসিডিআই/ভোকার আয়োজনে ইউএসআইডি’র অর্থায়নে এই অনুষ্ঠান বাস্তায়িত হয়।

ওয়ার্কসপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: নূরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুবউন্নয়ন অধিদপ্তরে উপ-পরিচালক শামিম চৌধুরী, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. সাইদুর রহমান, ইমাম ট্রেনিং একাডেমির উপ-পরিচালক মো. আলম হোসাইন, মাধ্যমিক শিক্ষাকর্মকর্তা মো. মাহাবুবুল হক, মহিলা বিষয়ক প্রোগ্রাম অফিসার রওশন আরা বেগম।

কর্মশালার শুরুতেই প্রকল্পের বিভিন্ন কার্যক্রম এবং নারীর প্রতি বিনিয়োগের বিভিন্ন সফলতার চিত্র উপস্থাপন করেন প্রকল্পের বরিশাল রিজিওন টিম লিড ডা. মো. আব্দুস ছালাম। কর্মশালায় যে সকল নারীরা সফল উদ্যোক্তা হিসেবে তৈরি হয়েছেন- তারা তাদের সফলতার গল্প উপস্থিত অতিথিদের মাঝে উপস্থাপন করেন। পরবর্তীতে সকল অংশগ্রহণকারী ৪টি দলে বিভক্ত হয়ে আগামীতে নারীর প্রতি বিনিয়োগে স্ব-স্ব প্রতিষ্ঠানের পরিকল্পনা তৈরির পাশাপাশি যুব ও নারীদের এগিয়ে নেয়ার ক্ষেত্রে নতুন নতুন প্রযুক্তি এবং উদ্ভাবন সমূহ চিহ্নিত করার মাধ্যমে নারী বান্ধব কর্মকান্ডের সুপারিশ করেন।

কর্মশালয় গ্রুপ ওয়ার্কের দলীয় কাজ পরিচালনা করেন এসিডিআই/ভোকার এসবিসি ম্যানেজার মো: শাহজাহান মাতব্বর। অনুষ্ঠানটির সঞ্চলনা ও সার্বিক দায়িত্বে ছিলেন এসিডিআই/ভোকার সিনিয়র ফিল্ড কো-অর্ডিনেটর ডা: মো. রিদুয়ানুল হক এবং ফিল্ড কো-অর্ডিনেটর পলাশ কুমার ঘোষ। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *