বাংলাদেশি তরুণের আমেরিকায় সেনা অফিসার হওয়ার গল্প

মো. জিল্লুর রহমান ।।

যখন মার্কিন সেনা ক্যাপ্টেন মোহাম্মদ সোহরাব হোসেন (সংক্ষেপে মি. হোসেন) তারস্বপ্নসম্পর্কে কথা বলেন, তখন আপনি তার কণ্ঠে কৃতজ্ঞতা এবং তার কথায় আন্তরিকতা অনুভব করবেন। বাংলাদেশের কুষ্টিয়ার বাসিন্দা এবং ওকলাহোমা সিটি এমইপিএসের সহকারী অপারেশন অফিসার মি. হোসেন যখন আপনাকে তার গল্প শোনায়, তখন আপনি তার লক্ষ্যের প্রতি বিনয়ী এবং নিরলস ভক্তি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতায় ভীত হয়ে বসে থাকবেন। তার গল্প আমেরিকার স্বপ্ন জয়ের গল্প। 

সহজ কাজটা শুরু যেভাবে

বাংলাদেশের দক্ষিণপশ্চিম কুষ্টিয়ার একটি ছোট গ্রামে জন্মগ্রহণ বেড়ে ওঠা মি. হোসেন ঐতিহ্যবাহী কৃষি পরিবার থেকে এসেছিলেন। হোসেনের পরিবারে ছিল বাবামা, চার ভাইবোন এবং বলা যায় একটি বড় পরিবার যা তাদের জীবন জীবিকা নির্বাহ করত ফসল ফলানো এবং পশু পালনের মাধ্যমে। মি. হোসেন স্থানীয় স্কুলে পড়াশোনা করেন এবং ক্লাসরুমে বেশ মননিবেশ হন, অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার অব (এলএলএম) ডিগ্রি অর্জন করেন। তিনি বলেন, “আমি বাংলাদেশে বিচারক হওয়ার পরিকল্পনা করেছিলাম, এটা সবসময়ই আমার স্বপ্ন ছিল।আমি ইতিমধ্যে সেই প্রক্রিয়ায় ছিলাম যেখানে আমি যোগ্যতা অর্জনের জন্য আমার পরীক্ষা দিয়েছিলাম এবং বাংলাদেশ বিমান বাহিনীর জন্য একজন আইনী কর্মকর্তা হিসেবে নির্বাচিত হয়েছিলাম।কিন্তু আমার জীবন হঠাৎ করেই বদলে গেল। চাকুরীটা সবকিছু চূড়ান্ত হয়েও ভাগ্যক্রমে হলো না! ২০০৩ সালে, একটি সফল আইন পেশার মধ্যে ছিল, তৎকালীন ২৬ বছর বয়সী মি. হোসেন মার্কিন সরকারের কাছ থেকে মেইলে একটি চিঠি পেয়েছিলেন। খোলার পর, তিনি যা পড়ছিলেন তাতে তিনি হতবাক হয়ে যান। এক বছরেরও বেশি সময় আগে, মি. হোসেন বেছে নেওয়ার চিন্তা না করেই ডাইভারসিটি (ডিভি) ভিসা লটারির জন্য আবেদন করেছিলেন। উপরোক্ত মেইল মূলত তাকে সেই প্রোগ্রামের জন্য নির্বাচিত করা হয়েছিল যা তাকে যুক্তরাষ্ট্রে আসার জন্য গ্রিন কার্ড প্রদান করবে। আমি খুব অবাক হয়েছিলাম,” তিনি একটি হাসি দিয়ে বললেন।আমি ভুলে গিয়েছিলাম যে আমি লটারি প্রোগ্রামের জন্য আবেদন করেছি।তখন বাড়ি ছাড়ার সিদ্ধান্ত প্রত্যাশার চেয়েও কঠিন বলে তার কাছে মনে হয়েছিল। তিনি বলেন, “এটি একটি খুব কঠিন সিদ্ধান্ত ছিল কারণ আমার বাংলাদেশে একটি ভাল সম্ভাবনাময় ক্যারিয়ার ছিল এবং সেখানে আমার একটি ভাল ভবিষ্যত ছিল।” ‘আমি বাংলাদেশ সুপ্রিম কোর্টে আইন অনুশীলন করছিলাম এবং সরকারী পরিষেবার বিচার বিভাগ, তখনকার বিসিএস জাজ, ব্যবস্থার অংশ হওয়ার জন্য প্রস্তুত হচ্ছিলাম।’তিনি স্বপ্নের সুযোগের আবেদন বাতিল করেননি। তিনি জানতেন আমেরিকা যা অফার করেছে তা নিজের স্বপ্নের বাইরেও বিস্তৃত। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের এক নম্বর পরাশক্তি দেশ, প্রত্যেকেরই এখানে আসার স্বপ্ন আছে,” তিনি বলেছিলেন।পরিস্থিতি এমন ছিল যে আমি হয়তো বাংলাদেশে ভালো জীবনযাপন করতে পারতাম, কিন্তু আমার পরিবারের বাকিরাআমি জানতাম যদি আমি মার্কিন যুক্তরাষ্ট্রে যাই, তাহলে তাদেরও শেষ পর্যন্ত আসতে এবং আরও ভাল জীবনযাপন করার সুযোগ হতে পারে। এটি আমাদের পরিবারের সবাইকে স্বপ্ন দেখার সুযোগ দিয়েছিল।

আমেরিকায় স্বাগত

আমেরিকাতে অভিবাসন প্রক্রিয়া কোন সুনির্দিষ্ট হাতে অন্তর্ভুক্ত ছিল না। তিনি বলেন, আমি ইউএস সম্পর্কে কাউকে বা কিছুই জানতাম না।আমি কোথায় যাব বা কে আমার যত্ন নেবে তা নিয়ে বিভ্রান্ত ছিলাম। আমি যথারীতি গ্রীন কার্ড পাই এবং পরবর্তী সব কিছুই আমার উপর নির্ভর করে। কোথায় যাবো তা নিয়ে অনিশ্চয়তার সাথে, মি. হোসেন ইতোমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা বাংলাদেশী সহবাসী অভিবাসীদের দয়ার রহমতে ছিলেন, সৌভাগ্যক্রমে মি. হোসেনের জন্য, আইন স্কুল থেকে বন্ধুর বন্ধু কয়েক বছর আগে একই ভিসা প্রোগ্রামে আমেরিকা এসেছিলেন। বাংলাদেশ ছাড়ার আগে, পারস্পরিক বন্ধু মি. হোসেনের সাথে ফোনে কথা বলেছিল এবং নিউইয়র্ক সিটিতে পৌঁছানোর সময় বিমানবন্দর থেকে তাকে তুলে নেওয়ার প্রস্তাব দিয়েছিল। জেএফকে বিমানবন্দরে পৌঁছানোর পর, মি. হোসেন আমেরিকার সংস্কৃতির ধাক্কায় অবাক হয়েছিলেন এবং তার পুরানো জীবনকে পিছনে ফেলে দিয়েছিলেন এবং প্রথমবারের মতো সত্যিই একা ছিলেন। যাই হোক, ২০০৪ সালের ভালোবাসা দিবসে যখন তিনি আমেরিকার মাটিতে পা রাখেন তখন স্বপ্নের দেশ তাকে হতাশ করেনি, হাতছানি দিয়ে ডাকছিল। নিউইয়র্ক ছিল একটি স্বপ্নের ভূমি,” তিনি অত্যন্ত গর্বের সাথে বলেছিলেন।আমি কল্পনা করেছিলাম এখানে সবকিছুই আছে। আমার মনে হয়েছিল আমার স্বপ্ন সত্যি হয়েছে।স্বপ্নের উচ্ছ্বাস মি. হোসেনের জন্য বাস্তবতা হিসেবে স্বল্পস্থায়ী ছিল। কারণ যে বন্ধু হোসেনকে বিমানবন্দর থেকে তুলে নিয়েছিল, সে অন্য একটি বাংলাদেশী পরিবারের সাথে একটি চুক্তি করেছিল যেখানে তিনি তাদের কাছ থেকে কুইন্স, নিউইয়র্কে একটি রুম ভাড়া নিতে পারেন, অথচ মি. হোসেনের আর্থিক অবস্থা তখন বলার মতো ছিল না। আমি যখন মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলাম তখন আমার পকেটে মাত্র ৩০০ ডলার ছিল,” মি. হোসেন স্পষ্টভাবে স্মরণ করলেন। অথচ মাসের শেষে, আমাকে সেই বাড়িতে থাকার জন্য ৪০০ ডলার দিতে হয়েছিল।আমি পরের দিন ঘুম থেকে উঠলাম, এবং আমি প্রথম যে কাজটি করলাম, তা হলো আমি একটি চাকরি খুঁজতে গিয়েছিলামমার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম চার দিন, তিনি একটি ভারতীয় রেস্তোরাঁয় কাজ করেছিলেন। রেস্তোরাঁটি অসহিষ্ণুতা এবং সংখ্যালঘু কর্মচারীদের প্রতি অসম্মানে ভরা ছিল। মি. হোসেন প্রথম সপ্তাহে সালাদ বার বজায় রাখার জন্য দায়ী অন্য রেস্তোরাঁয় অবস্থান না পাওয়া পর্যন্ত দুই সপ্তাহের জন্য এটি অব্যাহত রাখেন। এই রুটিনটি স্বল্প সময়ের জন্য অব্যাহত ছিল এবং তাকে তার নতুন ভূমিতে সুযোগ করে দেয়। আমেরিকায় তিন মাস থাকার পর, মি. হোসেন নতুন কর্মসংস্থান খুঁজতে শুরু করেন। তিনি কুইন্সের একটি পিজা চেইন শপে একজন নিয়োগকারী ম্যানেজারের সাথে যুক্ত ছিলেন এবং তাকে একটি পিৎজা প্রস্তুতকারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। ছয় মাস পর হোসেনকে সহকারী ব্যবস্থাপক করা হয়। কিন্তু তার মন পড়ে ছিল বাংলাদেশে, তার একটি বড় স্বপ্ন ছিল, নিজের জন্য এবং বাংলাদেশে তার পরিবারকে সাহায্য সহযোগিতা সমর্থন করার জন্য।

আমার লক্ষ্য ছিল একজন আইনজীবী হওয়া।

তার চিন্তার অগ্রভাগে তার লালিত স্বপ্ন ছিল। ২০০৫ সালে শিক্ষিত বাংলাদেশী তরুণ আইনজীবী মেট্রো নিউ ইয়র্কের একটি তুরো আইন কলেজে কোর্স শুরু করেন। আমেরিকান আইনজীবী হওয়ার স্বপ্নকে বাস্তবে পরিণত করতে তার কেবল ২৭টি ক্রেডিট দরকার ছিল। তারপর একটি সাক্ষাৎ তার সবকিছু বদলে দেয়।

মি টনির সাথে দেখা!

মি. হোসেনের মনে আছে, এটি ছিল একটি মঙ্গলবার যখন জনাব টনি, একজন মার্কিন সেনা নিয়োগকারী এবং যিনি বেসামরিক পোশাক পরিহিত, কুইন্সের পিৎজার দোকানে ঘুরে বেড়াচ্ছিলেন। জনাব. টনি ডমিনোতে এসেছিলেন সেই মেয়েদের একজনকে নিতে, যে আমার সাথে শিফটে কাজ করছিল,” তিনি স্মরণ করলেন।তিনি আমাকে জিজ্ঞাসা করছিলেন যে তিনি সেখানে ছিলেন কিনা কারণ তিনি তাকে নিউইয়র্ক এমইপিএস Armed Services Vocational Aptitude Battery (ASVAB) নিয়ে যাচ্ছেন।এরপরে, নিয়োগকর্তা মি. হোসেনের দিকে মনযোগ দিলেন, তাকে জিজ্ঞাসা করলেন যে তিনি কী করেছেন এবং কেন তিনি সেখানে কাজ করেছেন। তারপর তিনি মি. হোসেনকে জিজ্ঞাসা করলেন, তিনি সামরিক বাহিনীতে যোগ দিতে ইচ্ছুক কিনা। মি. হোসেন তার পটভূমির গল্প শেয়ার করেছেন। জনাব. টনি তার গল্প থামল। তিনি আমার দিকে তাকিয়ে বললেন, ‘আপনার আইন বিষয়ে স্নাতকোত্তর আছে এবং আপনি ডমিনোর পিৎজায় কাজ করছেন? হে ভদ্রলোক, আপনি মিলিটারিতে আসতে পারেন এবং অফিসার হতে পারেন। নিয়োগকারী তালিকাভুক্তি প্রক্রিয়া এবং সুযোগ সুবিধাগুলি ব্যাখ্যা করেছিলেন। তখন মি. হোসেনের আগ্রহ বেড়ে গেল। তিনি নাগরিকত্বের জন্য একটি ত্বরিত পথ থাকার ধারণা পছন্দ করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে একজন অফিসার হওয়ার প্রয়োজনীয়তা। মি. টনি হোসেনকে সামরিক বাহিনীতে প্রবেশের জন্য ASVAB পরীক্ষা নেওয়ার বিষয়ে চিন্তা করার জন্য কিছু সময় নেওয়ার পরামর্শ দেন। সেনা নিয়োগকর্তা সামরিক বাহিনীকে যেসব সুযোগসুবিধা দিতে পারে তা পড়তে এবং চিন্তা করার জন্য নিজেকে একটি মাস দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। দুই যুদ্ধে আমেরিকার সাথে এবং মি. হোসেন তার স্বপ্ন অর্জনে অনুপ্রাণিত হয়েছিলেন, তিনি জানতেন যে তাকে যত তাড়াতাড়ি সম্ভব নিয়োগকারীর প্রস্তাব গ্রহণ করতে হবে। আমি জানতাম যুদ্ধ চলছে, কিন্তু আমি ভয় পাইনি,” তিনি বলেছিলেন।আমি অদ্ভুত কাজ থেকে বেরিয়ে আসতে মরিয়া ছিলাম এবং তাইআমি যখন মেয়েটির সাথে কথা বলছিলাম তখন পরীক্ষা দেওয়ার সুযোগের কথা ভেবেছিলাম, এবং আমি বললাম, ‘মি টনি, আমি আজ এই পরীক্ষা দিতে পারি। আমি আত্মবিশ্বাসী যে আমি পাস করতে পারব। ’’ মি. হোসেন তার ম্যানেজারকে ডেকে বলেছিলেন যে সামরিক বাহিনীর জন্য একটি পরীক্ষা দেওয়ার জন্য তাকে এখনই চলে যেতে হবে। তার সহকর্মীর সাথে এমইপিএস যাওয়ার জন্য আর্মি রিক্রুটারের প্রস্তাব যা তার জীবনকে বদলে দেবে এমন একটি পরীক্ষা পাস করার সুযোগের জন্য খুব মূল্যবান ছিল। ম্যানেজার ১৫ মিনিট পরে এসেছিলেন। আমি ওই মেয়ে এবং মি টনির সাথে গাড়িতে ঝাঁপ দিয়েছিলাম এবং তিনি আমাকে নিউইয়র্ক সিটি এমইপিএস নিয়ে গিয়েছিলেন।একই দিন, হোসেন রঙিন স্বপ্ন নিয়ে ASVAB পাস করেন। পরের দিন, বুধবার, তিনি তার শারীরিক এবং ব্যাকগ্রাউন্ড চেকের বিষয়ে সব স্পষ্ট হয়ে গেলেন। একই সপ্তাহের বৃহস্পতিবারের মধ্যে, মোহাম্মদ সোহরাব হোসেনবাংলাদেশী আইনজীবী, আমেরিকান অভিবাসী, আইন ছাত্র এবং ডমিনোর পিজা সহকারী ব্যবস্থাপকমার্কিন সেনাবাহিনীর অফিসারের তালিকাভুক্তির শপথ গ্রহণ করেন।

সবাই চিৎকার করছিল

তার স্কুলের সেমিস্টার শেষ করার জন্য, নিয়োগকৃত মি. হোসেন বিলম্বিত এন্ট্রি প্রোগ্রামে অংশ নেন। ১৮ জানুয়ারি, ২০০৬, হোসেন কুইন্স, নিউইয়র্ক থেকে দক্ষিণের ফোর্ট জ্যাকসন, সাউথ ক্যারোলিনাতে মৌলিক প্রশিক্ষণের জন্য ভ্রমণ করেছিলেন এবং তার মধ্যে আমেরিকার সংস্কৃতির ভয় ছিল। প্রথম দিন, যখন আমি বাস থেকে বের হচ্ছিলাম, ড্রিল সার্জেন্ট আমাকে চিৎকার করে বলতে লাগল, ‘তুমি আমার বাসে কি করছ,’ আমি বিস্মিত হলাম কিভাবে অভ্যর্থনা পাওয়া যায়!,” মি. হোসেন হাসির মাধ্যমে বললেন, এখন ফিরে ভাবছেন।  আমি ভেবেছিলাম, ‘এটা আমার পৃথিবী নয়। আমি আমার জীবনে মারাত্মক ভুল করেছি। ’’ বুট ক্যাম্পে থাকার সময় মি. হোসেনের আতঙ্ক এবং অনুশোচনা দীর্ঘস্থায়ী ছিল। তিনি মার্কিন সেনাবাহিনীর কাঠামো এবং সংস্কৃতি পুরোপুরি বুঝতে পারেননি বা এমনকি তাকে কী খাবার খাওয়া উচিত তাও বুঝতে পারেননি। অন্যান্য সৈন্যদের সাথে সাধারণ গোসলের ঝরনা ব্যবহার করা তার জন্য খুব নতুন ছিল। এটি একটি ভিন্ন পৃথিবী ছিল, সবাই চিৎকার করছিল, কেউ আমার সাথে কথা বলত না,” তিনি ব্যাখ্যা করেছিলেন।কারও সাথে কোনো পরিচয় ছিল না। আমি মনে মনে ভাবলাম, ‘আমি একজন আইনজীবী হতে চাই, আমি এখানে কি করছি?’ বুট ক্যাম্পের শারীরিক ফিটনেস দিকটি নিয়োগের জন্য অসুবিধার একটি মাত্র উপাদান হিসেবে প্রমাণিত হয়েছিল। প্রাথমিক এন্ট্রি প্রশিক্ষণে কী হবে তা সম্পূর্ণরূপে না জানার ভিত্তিতে তিনি প্রাথমিকভাবে সংগ্রাম করেছিলেন। বুট ক্যাম্পে মি. হোসেন যা কিছু অনুভব করেছিলেন, তার মধ্যে তিনি তার তিন প্লাটুন সার্জেন্ট এবং তার জীবনে তাদের ভূমিকা সম্পূর্ণ স্বচ্ছতার সাথে স্মরণ করেন। একজন ড্রিল সার্জেন্ট মি. হোসেনের প্রতি সদয় ছিল না, কিন্তু বাকি দুজন তার স্মৃতিতে তারার মতো জ্বলজ্বল করছিল। দুই ড্রিল সার্জেন্ট একরকম আমাকে ভালবাসে এবং তারা আমাকে প্রতিটি পদক্ষেপে সাহায্য করতে শুরু করে,” তিনি বলেছিলেন।তারা আমাকে আলাদাভাবে ব্রিফ করেছে। তারা আমাকে সাহায্য করেছে। তাই আমার সারা জীবনের জন্যআমি সেই দুইজনকে কৃতজ্ঞতা জানাই।যখন আমি মৌলিক প্রশিক্ষণে আগুনের নিচে চলে যাচ্ছিলাম, তখন ড্রিল সার্জেন্ট নিচে নেমে বলল, ‘আমি তোমার সাথে হামাগুড়ি দেব, কোন চিন্তা নেই, ভয় পেও না।‘ ‘মি. হোসেনের জন্য, একা, বুট ক্যাম্পে একাকী উপেক্ষা করা হয়েছে, এই উদারতার উদাহরণটি একজন প্রকৃত সেনা নেতা কী করে তার ছাপ রেখে গেছে। এটা আমার পুরো ধারণা বদলে দিয়েছে, সেখানে কিছু রূঢ়ভাষী মানুষ আছে, কিন্তু কিছু ভাল নেতা আপনার ক্যারিয়ার জুড়ে আপনাকে সাহায্য করবে,” তিনি বলেছিলেন।বাম এবং ডানে অনেক সাহায্য আছে। আমাদের শুধু সঠিক লোকের জন্য জিজ্ঞাসা করতে হবে।বুট ক্যাম্প গ্র্যাজুয়েশন এল এবং শেষ হলো। উচ্চতর ব্যক্তিগত প্রশিক্ষণ (এআইটি) এগিয়ে নেওয়ার সময় হোসেন খুব গর্ব এবং স্বস্তিতে ভরে গিয়েছিলেন। সেখানে তিনি শ্রেষ্ঠত্ব অর্জন করেন। আইন অধ্যয়নে তার দক্ষতা তাকে তার কোর্সওয়ার্ক আয়ত্ত করতে দেয়। তিনি এআইটিতে প্রায় প্রতিটি পরীক্ষায় ১০০% পেয়েছিলেন। সৈনিক হিসেবে তিনি যে এলাকায় প্রথম দিকে সবচেয়ে বেশি সংগ্রাম করেছেন সেখানে শারীরিক উন্নতি দেখিয়েছেন। তিনি উপরে তোলার বিষয়ে বেশ পারদর্শী ছিলেন। তিনি দৌড়েও উন্নতি করেন। তিনি উঠে বসার জন্য বেশ চেষ্টা করেছিলেন। কিন্তু এআইটি গ্র্যাজুয়েশনের আগের দিন, তিনি অবশেষে উঠে বসায় পাস করেছিলেন।

আদর্শ সৈনিকের জীবন শুরু হয়

২০০৬ সালের শেষের দিকে, মি. হোসেন তার প্রথম ডিউটি ​​স্টেশন, ফোর্ট পোলক, লুইজিয়ানাতে এসে পৌঁছান। তার প্লাটুন সার্জেন্ট তাকে স্বাগত জানান এবং তার নিয়োগকে নতুন দিগন্ত হিসেবে বিবেচনা করেন। তিনি আমাকে বলেন, ‘আরে আপনি কি মৌলিক প্রশিক্ষণ থেকে সবকিছু নিয়ে এসেছেন? আমরা আপনাকে বিদেশে মোতায়েন করব, এবং আমাকে নিশ্চিত করতে হবে যে আপনার সবকিছু আছে এবং আপনি যেতে প্রস্তুত। আমি মনে মনে ভাবছিলাম, আমার আক্ষরিক অর্থে কিছুই নেই। তারা আমাকে ইরাকে মোতায়েন করে। তার প্রথম নিয়োগের সময়, মি. টনি কুইন্সের সেই পিৎজার দোকানে যে স্বপ্নের প্রতিশ্রুতি দিয়েছিলেন তা অবশেষে সত্য হলো। মি. হোসেন বলেন, “২০০৭ সালে কুয়েতের আরিফজান ক্যাম্পে আমি আমার নাগরিকত্ব পেয়েছিলাম।সেই মুহূর্তের বর্ণনা দিতে বললেন, তিনি স্তম্ভিত, তারপর গর্বে বুকটা ফুলে উঠে এবং স্বস্তির নিঃশ্বাস ছাড়েন। আমি বলতে চাচ্ছি, বাহ, এটা আমার জন্য একটি গর্বের মুহূর্ত ছিল,” তিনি বলেছিলেন।এটা অনেক বড় পুরস্কার পাওয়ার মতো ছিল। আমার এখন সবকিছুর সুযোগ আছে। আমি খুব গর্বিত ছিলাম। এটি আমার জন্য একটি নতুন সম্ভাবনার জানালা খুলেছে। আমি খুব কৃতজ্ঞ ছিলাম।এবং আমি এখনও ভাবছিলাম, আমি কিভাবে আমার [Officer Candidate School (OCS) বা Officer Training School (OTS)] OCS প্যাকেট জমা দিতে যাচ্ছি।

অফিসার প্রার্থিত স্কুলে রওয়ানা

একজন নাগরিক হওয়ার পর, মি. হোসেন কখন তার ওসিএস প্যাকেট জমা দিতে পারে তার দিকে মনোনিবেশ করেন। যাই হোক, ব্যাকটুব্যাক নিয়োগের মুখোমুখি হয়ে, তার নেতৃত্ব ব্যাখ্যা করেছেন যে এটি করা চ্যালেঞ্জিং হবে। ২০০৯ সালের জুলাই মাসে ইরাকের বাগদাদে তার দ্বিতীয় নিয়োগের সময় পুনরায় তালিকাভুক্তি হয়েছিল। মোতায়েন থেকে ফিরে এবং স্টেশন স্থায়ীভাবে ফোর্ট মিডে পরিবর্তন করেন মি. হোসেন। তিনি ২০১১ সালে তার OCS প্যাকেট জমা দেন এবং ২০১২ সালে নির্বাচিত হন। বুট ক্যাম্পের প্রাথমিক অভিজ্ঞতাগুলি এখন পাকা সৈনিককে অধ্যবসায়ের জন্য প্রস্তুত করেছিল। তিনি জানতেন যে ওসিএস তিনি যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন তা সময়ের সাথে সহজ হবে। যখন আমি OCS গিয়েছিলাম, এটা আবার মৌলিক প্রশিক্ষণে ফিরে আসার মতো ছিল,” তিনি চিৎকার করে বললেন।ওসিএসে এটি একটি কঠিন সময় ছিল। কিন্তু আমি ভাবতে থাকি, ‘না, ধাক্কা দিতে থাকো, আমি এটা পারবো।পথে পথে মি. হোসেন স্বীকার করেছেন যে প্রতিটি মুহূর্ত আমেরিকায় তার নতুন জীবনের স্বপ্নের অংশ ছিল যখন তিনি আট বছর আগে জেএফকে বিমানবন্দরে বিমান থেকে নামেন। তিনি ২৩ আগস্ট, ২০১২, ওসিএস থেকে স্নাতক হন এবং অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে একজন কমিশন্ড প্রাপ্ত অফিসার হন।

তবুও, তার স্বপ্ন সত্য হয়েছিল।

আমি খুব খুশি ছিলামআমি কতটা খুশি ছিলাম তা বলে বোঝাতে পারব না,” তিনি বলেছিলেন। সেকেন্ড লেফটেন্যান্ট, অ্যাডজুট্যান্ট জেনারেলস কর্পস হিসেবে তার কমিশন পাওয়ার পর থেকে, মি. হোসেন ২০১৩১৫ সময়ে দক্ষিণ কোরিয়া, ২০১৫১৭ সময়ে ফোর্ট জ্যাকসন, সাউথ ক্যারোলিনা এবং ২০১৭১৯ সময়ে ফোর্ট স্টুয়ার্ট, জর্জিয়া এর সফর সফলভাবে সম্পন্ন করেছেন, যার মধ্যে নয়টি মাসকুয়েতে মোতায়েন। এরই মধ্যে অন্যান্য স্বপ্ন সফল হয়েছে, যার মধ্যে বিয়ে, ২০০৯ এবং ২০১৪ সালে জন্ম নেওয়া দুটি সন্তান এবং দক্ষিণ ক্যারোলিনায় একটি বাড়ি রয়েছে এবং তিনি বাংলাদেশে যে পরিবারটি রেখে এসেছিলেন তা তিনি কখনই ভুলে যাননি। আমার পরিবার এসেছিল এবং নিউইয়র্কের উপকণ্ঠে বসতি স্থাপন করেছিল,” তিনি আলোকিত হলেন।বাংলাদেশে এখনও একটি মাত্র ভাইবোন বাকি আছে।

যখন স্বপ্ন হলো সত্যি 

২০১৯ সাল থেকে ওকলাহোমা সিটি এমইপিএস সহকারী অপারেশন অফিসার, মি. হোসেন জানেন তার যাত্রা গতানুগতিক ছিল না। সে তার গল্প শেয়ার করার যে কোন সুযোগ পায়। তিনি বলেন, “সামরিক বাহিনীতে আসা ছোট বাচ্চাদের সাথে কাজ করা আমার সম্মান এবং আনন্দ।” “আমি অভিবাসী বাচ্চাদের দেখছি যারা সামরিক বাহিনীতে যোগ দিচ্ছে। আমাকে দেখলে তারা অনুপ্রাণিত হয়। তারা আমাকে প্রশ্ন করে এবং আমি আমার পিছনের গল্প শেয়ার করি আমেরিকায় আসার এবং পনেরো বছর পর আমেরিকানদের স্বপ্ন যে সিনেমাগুলি তৈরি করা হয়, মি. হোসেন বিনীতভাবে তার সমস্ত অর্জনের প্রতিফলন বর্ননা করেন। আমি মার্কিন সেনাবাহিনীতে কাজ করতে পেরে সত্যিই গর্বিত,” তিনি বলেছিলেন।বিশ্বের সর্বাধিক লড়াইকারী বাহিনীতে কাজ করা একটি বড় সম্মান এবং আনন্দের বিষয়। আমি প্রতিদিন শিখি। আমি আমার কাজকে ভালোবাসি এবং যতদিন সম্ভব আমার সেবা চালিয়ে যেতে চাই। এটা আমার জীবনের উন্নতির সুযোগ।এখনও, তার আরো আকাঙ্ক্ষা আছে। আইন স্কুল চূড়ান্ত স্বপ্ন,” তিনি সম্পূর্ণ দৃঢ়তার সাথে বলেছিলেন।সবশেষে অবসর নেওয়ার পর, আমি বাংলাদেশে আমার মূল পেশায় ফিরে আসার চেষ্টা করব। আমি আইন চর্চা করতে চাই।এতে আমার কোন সন্দেহ নেই।

পাদটীকাঃ মার্কিন সেনাবাহিনীর নিম্নোক্ত ওয়েবসাইট থেকে ভাষান্তর মো. জিল্লুর রহমান, ব্যাংকার কলাম লেখক। এখানে উল্লেখ্য মি. হোসেন আমার বিশ্ববিদ্যালয়ের বন্ধু। Source: Oct. 4, 2021, An Immigrant Story

By Susan VanBoening, 

https://www.mepcom.army.mil/Media/News-articles/Article-View/Article/2798569/an-immigrant-story/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *