শরিকল কবিতাপার্কের উৎসবে কবি-সাহিত্যিকদের মিলনমেলা

আযাদ আলাউদ্দীন ||
কবিতার ছোটকাগজ অরুণিমের উদ্যোগে ১১ মার্চ শনিবার বরিশালের গৌরনদী শরিকল কবিতাপার্কে দিনব্যাপী কবিতা উৎসব অনুষ্ঠিত হয়। এতে শতাধিক কবি, লেখক ও সাহিত্যপ্রেমী অংশগ্রহণ করেন। কবিতা উৎসবে অনন্ত রিয়াজে কাব্যগ্রন্থ ‘তোমার জন্য এক সমুদ্র ভালোবাসা’ সামসুল ইসলাম রিপনের ‘যদি বৃষ্টি হতাম’ এবং মুস্তফা হাবীবের কিশোরকাব্য ‘রূপম দেখবে আকাশ’ তিনটি বইয়ের মোড়ক উম্মোচন করা হয়।
অনুষ্ঠানে কবি মালেকা ফেরদৌস, লোকসাহিত্যিক মু. আল আমীন বাকলাই ও কবি তুহীন ওসমানকে লোকসাহিত্য একাডেমি পুরস্কার প্রদান করা হয় ।
কবিতা উৎসবের প্রথম পর্বে সভাপতিত্ব করেন কবিতার ছোটকাগজ অরুণিমের উপদেষ্টা কবি স্নিগ্ধ নীলিমা। প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ কবি সৌহার্দ সিরাজ। উদ্বোধন করেন শরিকল পাইলট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফারুক হোসেন মোল্লা। বিশেষ অতিথি ছিলেন কবি মামুন মোয়াজ্জেম, লোকসাহিত্য গবেষক কবি মু. আল আমীন বাকলাই, মুক্তবুলি ম্যাগাজিনের নির্বাহী সম্পাদক কবি আল হাফিজ, কবি শফিক আমিন, কবি জাহাঙ্গীর হোসেন মানিক কবি শাহীন ভুইয়া, দিলারা বিউটি ও কবি স. ম জসিম উদ্দিন ।
দ্বিতীয় পর্বে কবিতার ছোটকাগজ অরুণিমের সম্পাদক ও জনপ্রিয় কবি মুস্তফা হাবীবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত কবি ও সাহিত্যিক সৈয়দ মাজহারুল পারভেজ ও প্রধান আলোচক ছিলেন মুক্তিবুলি ম্যাগাজিন সম্পাদক আযাদ আলাউদ্দীন। বিশেষ অতিথি ছিলেন কবি আনোয়ার হোসেন বাদল, কবি মাহমুদা খানম, কবি জামান মনির, কবি হাসান ওয়াহিদ, কবি মুহম্মদ ওবায়দুল্লাহ, কবি তুহিন ওসমান, কবি অনন্ত রিয়াজ ও কবি সামসুল ইসলাম রিপন।
দিনব্যাপি অনুষ্ঠানের সঞ্চলনায় ছিলেন কবি মাহবুব রহমান ও কবি শেখ খলিলুর রহমান। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন কবি আল হাফিজ, মুহম্মদ ওবায়দুল্লাহ, জিল্লুর রহমান জিল্লু, বিজন বেপারী, শাহিন ভুঁইয়া, কাজল বনিক, শাহারিয়ার মাসুম, কামরুল আহসান, সাদিয়া আফরোজ ঐশী, আবদুল মান্নান, শেখ নুরুল আমীন, প্রকাশ রায়, কবি শশাংক বর, কৌশিক কির্ত্তোনীয়া, হাবিব রনি, হেলেন রহমান, জয়নাল আবেদীন, আবদুল মতিন হাওলাদার, আবদুর রহমান, মোঃ ইদ্রিস আলী, হেমায়েত আদনান, আবদুল মান্নান, শেখ নুরুল আমীন প্রমুখ। অনুষ্ঠানে ঢাকা, খুলনা, যশোর, পটুয়াখালি, বরগুনা, বরিশাল, গৌরনদী, আগৈলঝাড়া, উজিরপুর, বানারীপাড়া, বাবুগঞ্জ, মুলাদীসহ দক্ষিণাঞ্চলের শতাধিক কবি লেখক ও সাহিত্যক অংশগ্রহণ করেন।
আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কবি মামুন মোয়াজ্জেম, শিল্পী প্রতিভাময়ী মন্ডল, নিশাত জাহান, হেলেন রহমান এবং নৃত্য পরিবেশন করে ফাইজা, নিশি, তাবাসসুম ও ইয়ামিন । ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *