ভাষাবিদ ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ

মুক্তবুলি প্রতিবেদক ।।

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ১৮৮৫ সালের ১০ জুলাই পশ্চিমবঙ্গের চব্বিশপরগনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন প্রখ্যাত ভাষাবিদ, ভাষাবিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদ। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক ভাষাতত্ত্বে মাস্টার্স ডিগ্রি নেন। ১৯১১-১৯১৫ নবপ্রতিষ্ঠিত বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতির সম্পাদক। ১৯১৫-১৯১৯ সালে চব্বিশপরগনা জেলার বশিরহাটে আইন ব্যবসায়; স্থানীয় পৌরসভার ভাইস চেয়ারম্যান নির্বাচিত। ১৯১৭ সালে দ্বিতীয় বঙ্গীয় মুসলমান সাহিত্য সম্মেলনের সভাপতি; ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত ও বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান; একই সাথে সলিমুল্লাহ মুসলিম হলের আবাসিক শিক্ষক। ১৯২২-১৯২৪ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে খণ্ডকালীন অধ্যাপক; ১৯২৬ সালে ঢাকায় ‘মুসলিম সাহিত্য সমাজ’ প্রতিষ্ঠা সভার সভাপতি; ১৯২৬-১৯২৮ সাল প্যারিসের সোরবোন বিশ্ববিদ্যালয়ে বৈদিক ভাষা, প্রাচীন ফার্সি, তিব্বতি, বিভিন্ন আধুনিক ভারতীয় ভাষা অধ্যয়ন এবং পিএইচডি অর্জন, ১৯২৭-১৯২৮ সাল জার্মানির ফ্রাইবুর্গ বিশ্ববিদ্যালয়ে বৈদিক, সংস্কৃত ও প্রাকৃত ভাষা অধ্যয়ন; ১৯৩৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যক্ষ ও রিডার হন।

১৯৪০-১৯৪৪ ফজলুল হক মুসলিম হলের প্রভোস্ট; ১৯৫৩-১৯৫৫ আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ফরাসি ভাষার খণ্ডকালীন অধ্যাপক; ১৯৪৪ সালে রিডার ও অধ্যক্ষের পদ থেকে অবসর। বগুড়ায় আজিজুল হক কলেজের অধ্যক্ষের পদে যোগদান এবং একই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংখ্যাতিরিক্ত অধ্যাপক হিসেবে বাংলা বিভাগে যোগ দেন। ১৯৫৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগের অধ্যক্ষ পদে যোগদান এবং ১৯৫৯-১৯৬০ করাচিতে উর্দু-অভিধান প্রকল্পের সম্পাদক; ১৯৬১-১৯৬৪ বাংলা একাডেমির ইসলামি বিশ্বকোষ প্রকল্পের সম্পাদক ও পাকিস্তান এশিয়াটিক সোসাইটির সভাপতি।

রচনাকর্ম-গবেষণা : বাংলা সাহিত্যের কথা, বৌদ্ধ মর্মবাদীর গান। ভাষাতত্ত্ব : ভাষা ও সাহিত্য, বাংলা ব্যাকরণ, বাংলা ভাষার ইতিবৃত্ত। প্রবন্ধ পুস্তক : ইকবাল, আমাদের সমস্যা, Traditional Culture in East Pakistan গল্পগ্রন্থ : রকমারি। শিশুতোষ গ্রন্থ : শেষ নবীর সন্ধানে, ছোটদের রসূলুল্লাহ, সেকালের রূপকথা। অনুবাদ গ্রন্থ : দীওয়ানে হাজিফ, অমিয় শতক, রুবাইয়াত-ই-ওমর খৈয়াম, শিকওয়াহ ও জওয়াব-ই-শিকওয়াহ, মহানবী, বাইআতনামা, বিদ্যাপতি শতক, কুরআন প্রসঙ্গ, মহররম শরীফ, অমর কাব্য, ইসলাম প্রসঙ্গ, Hundred Sayings of the Holy Prophet (sm)। সঙ্কলন ও সম্পাদনা : পদ্মাবতী (১৯৫০), প্রাচীন ধর্মগ্রন্থে শেষ নবী (১৯৫২), গল্প সঙ্কলন (১৯৫৩), দুই খণ্ডে প্রকাশিত আঞ্চলিক ভাষার অভিধান।

আঙুর (শিশু পত্রিকা ইংরেজি মাসিক দি পিস, সম্পাদনা। ১৯৬৭ তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ইমেরিটাস প্রফেসর পদ লাভ। পাকিস্তান সরকার কর্তৃক রাষ্ট্রীয় সম্মান ‘প্রাইড অব পারফরম্যান্স’, ১৯৬৭-তে ফরাসি সরকার কর্তৃক ‘নাইট অব দি অর্ডারস অব আর্টস অ্যান্ড লেটার্স’ পদকে ভূষিত পাকিস্তান প্রতিষ্ঠার পর বাংলাকে রাষ্ট্রভাষা করার পক্ষে জোরালো বক্তব্য উপস্থাপন। ১৯৬৯ সালের ১৩ জুলাই মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *