নব ভাবনা: প্রিয় লেখক সংখ্যা

আল হাফিজ।।

সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকা নব ভাবনা জুলাই-আগস্ট ১৮তম সংখ্যা সম্প্রতি প্রকাশিত হয়েছে। নব ভাবনা’র চলতি সংখ্যাটি ছিলো প্রিয় লেখক সংখ্যা। এ সংখ্যায় প্রচ্ছদ রচনা লিখেছেন আহমদ জামাল জাফরী। প্রচ্ছদ কবিতা লিখেছেন নুরুজ্জামান হালিম ও শাহ্ কামাল। প্রবন্ধ লিখেছেন মোজাম্মেল হক নিয়োগী, কাজল রশীদ খান, মশিউর রহমান, আ ন ম এহছানুল মালিকী, স্বপঞ্জয় চৌধুরী, আতিক আজিজ, সাগর আহমেদ, মাহমুদ ইউসুফ ও সোহেল মাহবুব প্রমূখ। বিভিন্ন বিষয়ে রচিত তাদের প্রবন্ধগুলো পাঠ করে পাঠক সমাজ অনেক কিছু জানতে সক্ষম হবে বলে আমাদের বিশ্বাস।

চলতি সংখ্যায় বিশ^সাহিত্য নিয়ে প্রবন্ধ লিখেছেন সালেহা চৌধুরী, এস ডি সুব্রত, সৈয়দ নুরুল আলম, সিয়াম আল জাকি ও রুদ্র সুশান্ত। গবেষণা প্রবন্ধ লিখেছেন মোরশেদুল আলম। ধারাবাহিক রচনা রয়েছে অরুণ কুমার বিশ্বাসের। চলচ্চিত্র বিষয়ক প্রবন্ধ লিখেছেন ওয়াহিদুর রহমান শিপু ও কামরুল হাছান মাসুক। যাপিত জীবন নিয়ে লিখেছেন আলী হোসেন। লোকসাহিত্য নিয়ে লিখেছেন প্রসেনজিৎ চন্দ্র শীল। উৎকর্ষ বিষয়ক গদ্য লিখেছেন মৌসুম মনজুর ও আবদুল আজিজ। মুক্তগদ্য লিখেছেন আলোক আচার্য, বায়েজিদ বোস্তামী ও ইসরাত জাহান। ধর্মতত্ত¡ নিয়ে লিখেছেন তারিকুল ইসলাম। এছাড়া দুটি ফিচার লিখেছেন যথাক্রমে সোনিয়া তাসনিম ও তাসফিয়া সাফ্ফাত।

নব ভাবনা’র এ সংখ্যায় লেখক-পাঠক মুখোমুখি হয়েছেন যথাক্রমে শফিক হাসান, আবুল কালাম আজাদ, মনিরুল ইসলাম শ্রাবণ ও মোশফিকুর রহমান। লেখক-প্রকাশক সম্পর্ক ও দায় নিয়ে লিখেছেন আউয়াল যাযাবর, সাধন সরকার ও আকিব শিকদার। একটি রম্য রচনা লিখেছেন কৌশিক কর্মকার। বই আলোচনা করেছেন যথাক্রমে রিজাউল ইসলাম, আবু আফজাল সালেহ ও হাবিবুর রহমান মুন্না। এছাড়াও সাহিত্য সংবাদ নিয়ে একটি প্রতিবেদন লিখেছেন শফিক হাসান। লেখাগুলো পাঠ করে পাঠক সমাজ দারুণ ভাবে উপকৃত হবেন নিঃসন্দেহে।

এ সংখ্যায় বেশ কয়েকটি ভালো মানের গল্প ছাপা হয়েছে। গল্পগুলো লিখেছেন গল্পকার মাহবুবুল আলম মাসুদ (কবির পকেট), আহমেদ কিবরিয়া (জননী), বেগম শামসুন নাহার (দায়), জাহিদ হোসেন মোল্যা (বিমূর্ত কথা), মুহম্মদ আল-আমীন (একটি কাঠগোলাপের গল্প) এবং রেজাউল করিম রোমেল (কবি ও কন্যা)। গল্পগুলোর কাহিনি ও ভাষারীতি খুবই আর্কষণীয় নিঃসন্দেহে। আজকাল ছোটগল্পের চর্চা খুবই কমে গেছে বলে মনে হয়। এ সময় কয়েকটি চমৎকার গল্প ছাপানোর জন্য নব ভাবনা কর্তৃপক্ষকে জানাই আন্তরিক ধন্যবাদ।

নব ভাবনা’র চলতি সংখ্যায় শোকের কবিতা লিখেছেন এম মনজুরুল ইসলাম, গোলাম রব্বানী, মাঈন উদ্দীন রুবেল ও আল আমিন তুষার। গুচ্ছকবিতা লিখেছেন নাফিউল হক ও শিহাব উদ্দীন রাশেদ। পদাবলি পাতায় কবিতা লিখেছেন আনিফ রুবেদ, জিল্লুর রহমান জিল্লু, আফরোজা নাসরীন, রেজা কারিম, আবু ছাঈদ, সুপদ বিশ্বাস, হারুনুর রশীদ, এম এ শিকদার, রেফাজ উদ্দীন বাবুল, রায়হান ফেরদৌস, রফিকুল নাজিম, কিবরিয়া লিপন, তীর্থঙ্কর সুমিত, সাহেদ মুশতার, আবুল খায়ের নূর, লোকমান হোসেন, সমর আরিফ, জিয়াউল হক সরকার, সোহেল রানা, রণজিৎ মোদক, সরকার অরুণ কুমার, খোরশেদ আলম ও জিল্লুর রহমান পাটোয়ারী প্রমূখ কবি। এ সব কবিতার অনেকগুলোই ভালো মানের। তবে কিছু কিছু কবিতা দুর্বল এবং অযত্নে রচিত বলে মনে হয়।

সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকা ‘নব ভাবনা’র প্রতিটি সংখ্যাই বিশেষ সংখ্যা হিসেবে প্রকাশিত হয়ে পাঠক সমাজের কাছে ইতোমধ্যেই বিশেষভাবে পরিচিত হয়ে উঠেছে নিঃসন্দেহে। এটা অবশ্যই একটি প্রশংসনীয় পদক্ষেপ। শিল্প- সাহিত্য ও সংস্কৃতি চর্চায় তাদের এই পদযাত্রা নিঃসন্দেহে বর্তমান সময়ের জন্য এক বিরাট দৃষ্টান্ত। আমরা তাদের এই মহৎ পদযাত্রার সাফল্য ও শুভ কামনা করি। ‘নব ভাবনা’ প্রকাশনার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক ধন্যবাদ। বিশেষভাবে অভিনন্দন জানাই ‘নব ভাবনা’র সম্পাদক আবদুল্লাহ আল অলিদ, নির্বাহী সম্পাদক ইমরুল কায়েস, শিল্প সম্পাদক সুলাইমান সাদী এবং প্রচ্ছদ শিল্পী আল নোমানকে।

আল হাফিজ নির্বাহী সম্পাদক, মুক্তবুলি, বরিশাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *