মুক্তবুলি: কবি নয়ন আহমেদ সংখ্যা

আল হাফিজ ।।
বরিশাল থেকে প্রকাশিত সুসম্পাদিত দ্বি-মাসিক পত্রিকা মুক্তবুলি জুলাই-আগস্ট ২০২৩ সংখ্যাটি উত্তর আধুনিক সাধক কবি নয়ন আহমেদকে নিয়ে একটি বিশেষ আয়োজন। এ সংখ্যায় কবি নয়ন আহমেদকে নিয়ে বিশ্লেষণধর্মী গবেষণামূলক লেখা লিখেছেন বিশিষ্ট গবেষক কবি হাসান আলীম, অধ্যাপক গবেষক পথিক মোস্তফা, অধ্যাপক গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ, কবি গবেষক ড. ফজলুল হক তুহিন, কবি সাজ্জাদ শাহরিয়ার, কবি ও সাহিত্য সমালোচক আল হাফিজ, অধ্যাপক কবি ফিরোজ মাহমুদ, সাংবাদিক আযাদ আলাউদ্দীন, কথাশিল্পী কাওছার আহমেদ প্রমুখ। ইতিহাস বিষয়ে ‘বাংলা সাহিত্যে ছোট গল্পের একাল সেকাল’ নিয়ে লিখেছেন গবেষক মো. জিল্লুর রহমান।

নব্বই দশকের কবি নয়ন আহমেদ সমসাময়িক আধুনিকতাকে ছাপিয়ে উত্তর আধুনিক কালের মানবিক সৌন্দর্যের রুচিশীল এক বিশিষ্ট কবিকন্ঠ। এই সাধক কবির ধ্যান-জ্ঞান ও মননের সবটুকু জুড়েই রয়েছে সাহিত্যের স্বপ্নময় অস্তিত্ব। মূলত নয়ন আহমেদ একজন মরমি সাধক সংসারি বাউল কবি। আপাদমস্তক কবিতার নান্দনিক আভরণে মোড়া কবির কবিতার জগৎ এক বিস্তীর্ণ লীলাভূমি-যেখানে তিনি সৃষ্টি করেন জাদুকরী মোহনমায়া। তাঁর কাব্যময় সুরের জগতে প্রবেশ করে বাংলা কবিতার পাঠকগণ খুঁজে পান পরম অলৌকিকতার ঘ্রাণ। তিনি তাঁর কবিতায় যে মোহনবাঁশির হৃদয়স্পশী সুর তোলেন তা ছুঁয়ে যায় সব শ্রেণির পাঠকহৃদয়।

এই কবির সম্পর্কে বিশিষ্ট সাহিত্য সমালোচক কবি হাসান আলীম বলেন, ‘নয়ন আহমেদ নব্বই দশকের মেধাবী বাউল কবি। তিনি কাব্যে ধর্ম, দর্শন, লোকসংস্কৃতিকে সম্পূর্ণ ভিন্ন কাব্যভাষায় উপস্থাপন করেছেন। নয়ন আহমেদের এই কাব্য বয়নরীতি অনেকটা কুরআনিক স্টাইলের। বাংলা কবিতায় কুরআনিক বাক্য বয়নরীতির কাব্য উপস্থপনা অপ্রতুল। এ ক্ষেত্রে নয়ন আলাদা কৃতিত্বের দাবিদার। নয়নের বাক্যগঠন কুরআনিক অথচ তা অত্যন্ত নতুন, অত্যন্ত মডার্ণ। তাঁর কাব্যভাষা তাঁরই নির্মাণ- এ ক্ষেত্রে তাঁর কক্ষে তিনি অনন্য। তাঁর শব্দ প্রয়োগেও রয়েছে নিজস্ব ভঙ্গিমা, যা বাংলা কবিতার ক্ষেত্রে নতুন।

কবি নয়ন আহমেদ-এর কবিতা বিশ্লেষণ করতে গিয়ে অধ্যাপক ও গবেষক পথিক মোস্তফা বলেন, নব্বই দশক থেকে শুরু করে বাংলাসাহিত্যে এ যাবৎ কালের কবি-সাহিত্যিকদের মধ্যে বেশ শক্ত একটা অবস্থান করে নিয়েছেন কবি নয়ন আহমেদ। তাঁর কাব্যভাষা, চিত্রকল্প, উপমা, রূপক ব্যবহারে এক নয়নীয় পরিমন্ডল তৈরি করে নিয়েছেন ইতোমধ্যে। অধ্যাপক গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ বলেন, কাব্যভাষার স্বকীয়তা যেমন নয়ন আহমেদকে প্রজ্বল করেছে, তেমনি স্বাতন্ত্রিক বিষয়বস্তু এবং উপমার নান্দনিকতা তাঁর কাব্যজগতকে নতুনমাত্রায় পৌঁছে দিয়েছে।

সাহিত্য সমালোচক কবি আল হাফিজ বলেন, ‘তাঁর কাব্য স্টাইল সহজিয়া রূপে-রসে-গন্ধে-মাধুযে ভরপুর। বাহুল্য বর্জিত তাঁর উপমা-রূপকের ব্যবহারে নেই কোনো জড়তা, নেই কোনো শৈথিল্য। ছন্দ-ভাব-চিন্তা-বিশ্বাস ও সৌন্দর্যে তাঁর কবিতা অনন্য। কবি গবেষক ড. ফজলুল হক তুহিন বলেন, কবি নয়ন আহমেদ সমকালীন ভাবের বাজারে শব্দ ও ধ্বনির নতুন সিম্ফনি নিয়ে আসেন কারুশিল্পের দক্ষতায়। কবি সাজ্জাদ শাহরিয়ার বলেন, ‘আমার তো মনে হয় কবির নামবিহীন শত কবিতার মধ্যে আমার মতো নবিশ কবিতাপ্রেমীও সহজেই তাঁর কবিতা শনাক্ত করতে সক্ষম হবে’।

অধ্যাপক কবি ফিরোজ মাহমুদ বলেন, ‘আধ্যাত্মিক সাধনার মধ্য দিয়ে দরবেশ কবি হিসেবে ইতোমধ্যেই নয়ন আহমেদের পরিচিতি ছড়িয়ে পড়েছে কবিতাচচার মোহনজগতে’। সাংবাদিক আযাদ আলাউদ্দীন বলেন, ‘নয়ন আহমেদ নব্বই দশকের প্রতিশ্রæতিশীল একজন খাঁটি কবি’। কথাশিল্পী কাওছার আহমেদ আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘কবি নয়ন আহমেদ কোনো একদিন কবি শেখ সাদির মতো অমিয় পঙক্তিমালা উপহার দেবেন বাংলা ভাষী পাঠকসমাজকে’।

৪০ পৃষ্ঠার অফসেট কাগজে মুদ্রিত ঝকঝকে ছাপা ‘মুক্তবুলি’র চলতি সংখ্যায় কবি নয়ন আহমেদ-এর স্কেচ দিয়ে সুন্দর দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন শিল্পী পথিমিতা। এ সংখ্যায় কবি নয়ন আহমেদ-এর সুনির্বাচিত একগুচ্ছ কবিতার পাশাপাশি সুখপাঠ্য অনেকগুলো একক কবিতা ছাপা হয়েছে। কবি মুস্তফা হাবীব, ফাতেমা তুজ জোহরা, রিপন শান, সোহেল মাহবুব, শাহরিয়ার মাসুম, আরিফ হোসেন মিন্টু, মোহাম্মদ আবদুল জাহের আকন, মিনহাজ সাদ্দাম, শাহীন কামাল, অজয় কৃষ্ণ গোমস্তা, বিজন বেপারী, নুরুল আমিন, ইজাজ আহম্মেদ রিপন, সুজন হাওলাদার জাকির, তাসনিয়া তানহা, জয়নাল আবেদঅন খান, আবদুল্লাহ আল যুবায়ের, আফিয়া জাহিন, আহমদ আবদুল্লাহ নাফি প্রমুখ কবির রচিত এসব কবিতা পাঠকের ভালো লাগবে বলেই আমাদের বিশ্বাস। কবিতার জন্য কবিদের জানাই আন্তরিক ধন্যবাদ।

‘পাঠক যারা লেখক তারা’ এই শ্লোগান বুকে ধারণ করে বরিশাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে দ্বি-মাসিক পত্রিকা ‘মুক্তবুলি’। যেখানে পত্রিকার জন্য ভালো মানের লেখা পাওয়া যায় না, বিজ্ঞাপন পাওয়া যায় না ; সেখানে অক্লান্ত পরিশ্রম করে নিয়মিত মুক্তবুলি প্রকাশ করে যাচ্ছেন প্রকাশক ও সম্পাদক আযাদ আলাউদ্দীন। এজন্য তাঁকে আন্তরিক ধন্যবাদ। নতুন লিখিয়ে বন্ধুদের জন্য মুক্তবুলি একটি আদর্শ পত্রিকা। ছাপা পত্রিকার পাশাপাশি রয়েছে তাদের একটি ওয়েব ম্যাগাজিন। এখানেও নতুনদের জন্য রয়েছে লেখালেখির অবাধ সুযোগ। আমরা আশা করি মুক্তবুলি একদিন তার পাঠককে সাথে নিয়ে অভীষ্ট লক্ষ্যে পৌঁছবে- ইনশাআল্লাহ।

আল হাফিজ
সাতরং সিস্টেমস
উত্তর আলেকান্দা, বরিশাল।
০১৯১৩৪৮৫৯৪৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *