শিল্প-সাহিত্য-সংস্কৃতির কাগজ মুক্তবুলি ২৭তম সংখ্যার রিভিউ

আল হাফিজ।।
‘মুক্তবুলি’ মে-জুন ২০২৩ সংখ্যা সম্প্রতি প্রকাশিত হয়েছে। ম্যাগাজিনটির সম্পাদনা ও প্রকাশনায় রয়েছেন সাংবাদিক আযাদ আলাউদ্দীন। অফসেট কাগজে ঝকঝকে ছাপা ৩৬ পৃষ্ঠার এ ম্যাগাজিনটির মূল্য রাখা হয়েছে মাত্র ৫০ টাকা। কোনো ধরণের প্রাতিষ্ঠানিক সহযোগিতা ছাড়া ম্যাগাজিনটি নিয়মিত প্রকাশ করার জন্য সম্পাদককে ধন্যবাদ। ‘পাঠক যারা লেখক তারা’ এই শ্লোগান নিয়ে বরিশাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে ‘মুক্তবুলি’। ইতোমধ্যে ম্যাগাজিনটির সাতাশটি সংখ্যা প্রকাশিত হয়ে পাঠকমহলে বেশ সাড়া জাগিয়েছে। এ সংখ্যায় ‘কে হচ্ছেন বরিশালের পঞ্চম মেয়র’ এ নিয়ে তথ্যপূর্ণ প্রচ্ছদ রচনা লিখেছেন বিশিষ্ট সাংবাদিক আযাদ আলাউদ্দীন। এ আলোচনা থেকে জানা যায় যে, ১৮৬৯ সালে বরিশাল টাউন কমিটি নামে প্রথম মিউনিসিপ্যালিটি গঠিত হয়। তৎকালীন জেলা প্রশাসক জেসি প্রাইজ ছিলেন টাউন কমিটির প্রথম চেয়ারম্যান এবং জনসাধারণের মধ্য থেকে প্রথম চেয়ারম্যান ছিলেন রুপাই মাঝি। মৌলভী মোফাজ্জেল হক ছিলেন বরিশাল পৌরসভার প্রথম মুসলিম চেয়ারম্যান। বরিশাল সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র ছিলেন মো. মজিবর রহমান সারোয়ার। বর্তমানে ৫ম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে ১২জুন ২০২৩-এ।
চলতি সংখ্যায় পুনর্পাঠ-এ একটি গুরুত্বপূর্ণ নিবন্ধ সংযোজিত হয়েছে বাংলাদেশের বিশিষ্ট বুদ্ধিজীবী লেখক আহমদ ছফার। তিনি বাংলাদেশের প্রখ্যাত কবি ফররুখ আহমদের উপর স্বাধীনতার পর রাষ্ট্র কর্তৃক যে অবিচার করা হয়েছে সে বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়ে লিখেছেন ‘কবি ফররুখ আহমদের কি অপরাধ?’ শীর্ষক রচনাটি। নিবন্ধের শেষের দিকে তিনি বলেন, ‘অন্যান্য কবি-সাহিত্যিক যাদের কোন রকমের আদর্শবোধ নেই, চরিত্র নেই, সুবিধেটাই নীতি। আমরা জানি, তারা আজ ফররুখ আহমদের নামে দুটো সমবেদনার কথা কইতে কুন্ঠাবোধ করেন। তারপরেও আমরা মনে করি ফররুখ আহমদ একজন বীরচরিত্রের পুরুষ। একজন শক্তিমন্ত কবি। ফররুখ আহমদের রুটি রোজগারের পথ খুলে দিতে আবেদন করার কোন সার্থকতা নেই। কেননা, এবিএম মুসা সাহেবের মত মানুষেরা এই সরকারের সংসদ সদস্য, হিংটিং ছটের কলমধারী গুন্ডারা এই সরকারের সাংস্কৃতিক মন্ত্রনাদাতা। তাদের যদি বিবেক থাকত, যদি সাহিত্যে এবং সাহিত্যিকদের প্রতি প্রেম থাকত তাহলে কবি ফররুখ আহমদের মেয়ে বিনা চিকিৎসায় মারা যেত না। কবিকে বৃদ্ধ বয়সে উপোস করতে হত না।’
মুক্তবুলির এ সংখ্যায় ইতিহাস বিভাগে ‘বরিশালের সেকাল-একাল নিয়ে একটি চমৎকার নিবন্ধ লিখেছেন বিশিষ্ট সাংবাদিক এম এম আমজাদ হোসাইন। মিডিয়া বিভাগে ‘গণমাধ্যমে ইসলাম চর্চা’ নিয়ে লিখেছেন গবেষক সাকী মাহবুব। স্বাস্থ্য বিষয়ে ‘বন্ধ্যাত্বের পেছনে পুরুষও দায়ী’ নিয়ে লিখেছেন ডা. কে এম জাহিদুল ইসলাম। অনুভ‚তি বিষয়ে ‘ইচ্ছের পাখিরা’ লিখেছেন কামরুল ইসলাম শিমুল। ‘বইমেলার তিন প্রেক্ষাপট’ নিয়ে স্মৃতিগদ্য লিখেছেন ইসরাত জাহান এবং সাংবাদিক আযাদ আলাউদ্দীনের গদ্যগ্রন্থ ‘সাংবাদিকতার বাঁকে বাঁকে’ শীর্ষক বইটি নিয়ে আলোচনা করেছেন বিশিষ্ট আলোচক কবি আল হাফিজ। ছোটগল্প ‘একজন খুনীর জামিন, তারপর’ লিখেছেন সোয়েব মেজবাহউদ্দিন, ‘এক ব্যাগ রক্ত’ লিখেছেন মোহাম্মদ নূরুল্লাহ এবং ‘কুপিতক্ষরণ’ লিখেছেন অনির্বাণ চক্রবর্তী। তবে বাংলা ছোটগল্প বিষয়ে এ গল্পকারদের ব্যাপক পড়াশোনা প্রয়োজন বলে মনে করি আমরা।
চলতি সংখ্যায় কবিতা লিখেছেন মুস্তফা হাবীব, পথিক মোস্তফা, নয়ন আহমদ, আল হাফিজ, বেগম ফয়জুন নাহার, সাঈদ ইবনে মাসুদ, নুরুল আমিন, মিনহাজ সাদ্দাম, মাহবুবুল হক, অনন্ত রিয়াজ, সুনিল বরন হালদার, হেলেন রহমান, সমর কৃষ্ণ হালদার, সনজয় কুমার রায়, হালিমা তুজ সাদিয়্, দেবনাথ মন্ডল, ইমরান হোসাইন, প্রিয়াংকা সিকদার দোলা, এরশাদ সোহেল, মানিক লালপাল, হৈমন্তী শুক্লা ওঝা, জাফরুল ইসলাম, ইসরাত জাহান ফেরদৌস, আবুল খায়ের নাঈমুদ্দীন, শাহিন ভ‚ইয়া,অজয় কৃষ্ণ গোমস্তা, সুয়েজ করিম, প্রমি আহমেদ, গাজী তাহেরুল আলম, রুকাইয়া সুলতানা মুন, আশরাফ আলী চারু, মারুফা আক্তার, আরিফ হোসেন মিন্টু, কামরুল আহসান, জাবের আল আবদুল্লাহ, আনজুমান আরা রিমা, বিজন বেপারী, ইজাজ আহমেদ রিপন, ইমরান খান রাজ, জিনাত তামান্না, জিল্লুর রহমান, জিশান মাহমুদ, লিপিকা মিত্র, গোলাপ মাহমুদ সৌরভ, মাসুম বিল্লাহ, এনামুল খান, শাহনাজ পারভীন, জয়নাল আবেদীন খান, আর কে তুহিন, মুহাম্মদ নোমান, ফারহানা পারভীন জুঁই, মুহিতুল ইসলাম মুন্না, নজরুল ইসলাম, নিহার বিন্দু বিশ্বাস, আল মামুন, শাশ্বত বোস, বিকাশ চন্দ্র হালদার, সুনির্মল দেউরী সবুজ, সুজন হাওলাদার জাকির এবং আবুল খায়ের নূর। এরমধ্যে কিছু কিছু কবিতা দুর্বল যা ছাপা না হলেই ভালো হতো। তবে নতুনদের উৎসাহ দেয়ার জন্য হলে ভিন্ন কথা।
আকর্ষণীয় চমৎকার প্রচ্ছদে ঝকঝকে ছাপার ‘মুক্তবুলি’ নতুন লেখালেখি চর্চাকারীদের জন্য একটি আদর্শ পত্রিকা। প্রতিষ্ঠিত লেখকদের পাশাপাশি নতুন লিখিয়েদের লেখা প্রকাশে পত্রিকাটি যত্নশীল এবং আন্তরিক। প্রিন্ট ম্যাগজিনের পাশাপাশি ‘মুক্তবুলি’র ওয়েবসাইটেও লেখালেখির সুযোগ রয়েছে সবার জন্য। ঢাকাসহ সারাদেশে পত্রিকাটির সহজ বিপণন ব্যবস্থার ফলে পত্রিকা সংগ্রহ করতেও কোনো ঝামেলা হয় না। শিল্প-সাহিত্য চর্চায় নিবেদিত একটি পত্রিকা নিয়মিত প্রকাশ করার জন্য মুক্তবুলি’র কর্তৃপক্ষকে ধন্যবাদ। অবিরাম চলতে থাকুক ‘মুক্তবুলি’র এই সৃজনশীল স্বপ্নময় কর্মপ্রয়াস। পাঠক নন্দিত হোক এই ম্যাগাজিনটি- এই প্রত্যাশা নিরন্তর। যোগাযোগ: 01788770063
আল হাফিজ
সাতরং সিস্টেমস
উত্তর আলেকান্দা, বরিশাল।
১৫-০৫-২০২৩

২ comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *